মহাকালের ১০ দিনব্যাপী ‘বাংলা নাট্য উৎসব’ সোমবার থেকে শুরু

365

ঢাকা, ১৯ অক্টোবর, ২০১৯ (বাসস) : মহাকাল নাট্য সম্প্রদায়ের তিন যুগ পূর্তি উপলক্ষে দশ দিনব্যাপী ‘বাংলা নাট্য উৎসব’ আগামী ২১ অক্টোবর সোমবার থেকে শুরু হচ্ছে।
বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা’র মূল মিলনায়তন, পরিক্ষণ থিয়েটার হল, বাংলাদেশ মহিলা সমিতি’র ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তন ও দুনিয়া স্টুডিও থিয়েটার হলে পশ্চিম বঙ্গ, ত্রিপুরা এবং আসামের ৫টি নাটকসহ বাংলা ভাষাভাষি ৩১ টি নাটক নিয়ে এই ‘বাংলা নাট্য উৎসব’ অনুষ্ঠিত হবে।
আগামী ২১ অক্টোবর সন্ধ্যা ৬টায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে ‘বাংলা নাট্য উৎসব ২০১৯’ এর উদ্বোধন করবেন ত্রিপুরা সরকারের চীফ হুইপ কল্যানী রায়, নাট্যজন রামেন্দু মজুমদার এবং মঞ্চসারথি আতাউর রহমান।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংষ্কৃতি প্রতিমন্ত্রী কে. এম. খালিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গোলাম কুদ্দুছ, ইন্দিরা গান্ধি কালচারাল সেন্টারের পরিচালক ড. নিপা চৌধুরী এবং কামাল বায়েজীদ। সভাপতিত্ব করবেন মহাকাল নাট্য সম্প্রদায় এর সাবেক সভাপতিও আওয়ামী লীগের তথ্যও গবেষণা সম্পাদক এ্যাডভোকেট আফজাল হোসেন।
অনুষ্ঠান সঞ্চালন করবেন সংগঠনের উর্ধতন সদস্য মীর নাহিদ আহসান। স্বাগত বক্তব্য রাখবেন সংগঠনের সভাপতি মীর জাহিদ হাসান, শুভেচ্ছা বক্তব্য রাখবেন উৎসব পরিষদের আহ্বায়ক কবির আহামেদ।
উৎসবকে সামনে রেখে আজ র্শিপকলা একাডেমির কনফারেন্স কক্ষে মহাকালের পক্ষ থেকে এক সংবাদ সন্মেলনের আয়োজন করা হয় ।
সংবাদ সন্মেলনে লিখিত বক্তব্যে বলা হয় , উৎসবে ভারতের আসাম রাজ্য থেকে ভাবিকাল থিয়েটার, পশ্চিমবঙ্গ রাজ্য থেকে এবং আমরা থিয়েটার ও রঘুনাথগঞ্জ থিয়েটার গ্রুপ এবং ত্রিপুরা রাজ্য থেকে শুভম নাট্যচক্র ও লারনার্স থিয়েটার অংশগ্রহণ করবে।।
বাংলাদেশের অংশগ্রহণকারী দলগুলো হচ্ছে মহাকাল নাট্য সম্প্রদায়, দেশনাটক, প্রাচ্যনাট, থিয়েটার আর্ট ইউনিট, নাট্যচক্র, বুনন থিয়েটার, শব্দ নাট্যচর্চা কেন্দ্র, আরণ্যক নাট্যদল, থিয়েটার সার্কেল, মুন্সিগঞ্জ, ঢাকা থিয়েটার, ব্যাতিক্রম নাট্যগোষ্ঠী, নাট্যতীর্থ, নাট্যম রেপর্টরী, লোক নাট্যদল (বনানী), সময়, নাগরিক নাট্যাঙ্গণ অনসাম্বল, বটতলা, অনুরাগ থিয়েটার, চন্দ্রকলা থিয়েটার, নবনাট, পদাতিক নাট্য সংসদ (টিএসসি), বাংলাদেশের পুতুলনাট্য গবেষণা কেন্দ্র, কথক, নাট্যযোদ্ধা ও বাংলা নাট্যদল।
দলের সভাপতি জাহিদ হাসান বলেন, মহাকাল এর গর্বিত তিন যুগ সাফল্যের অর্জন। আর এ জন্য তিন যুগে দাঁড়িয়ে আমরা উৎসব আয়োজন করছি বাংলা ভাষাভাষি ৩১ টি নাটক নিয়ে ‘বাংলা নাট্য উৎসব।’
তিনি বলেন, একই উৎসবে ভারতের তিনটি রাজ্য এবং বাংলাদেশের নাটকগুলো উপস্থাপনার মধ্য দিয়ে বাংলা নাটকের একটি যোগসূত্র রচনা করতে চাই। উৎসবের এ মিলনমেলায় সম্মানিত দর্শক ও নাট্যকর্মীরা একত্রে ভারতের ও বাংলাদেশের নান্দনিক নাট্য প্রযোজনার সাথে পরিচিত হবার সুযোগ পাবে।
সংবাদ সন্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন উৎসব উদযাপন পরিষদের আহবায়ক কবির আহামেদ। বক্তব্য রাখেন মহাকালের সাবেক সভাপতি ও আওয়ামী লীগের তথ্যও গবেষনা সম্পাদক এ্যাডভোকেট আফজাল হোসেন, উৎসব উদযাপন পরিষদের যুগ্ম আহবায়ক মো. আবদুল জলীল, সদস্য সচিব এম. এ. আজাদ এবং দলের সাধারণ সম্পাদক মো.শাহনেওয়াজ।