পোশাক শিল্প খাতের উন্নয়নে দক্ষতা বৃদ্ধি ও প্রশিক্ষণের বিকল্প নেই

926

ঢাকা, ১৯ অক্টোবর, ২০১৯ (বাসস): বিপুল সম্ভাবনাময় পোশাক শিল্প খাতের উন্নয়নে দক্ষতা বৃদ্ধি ও প্রশিক্ষণের বিকল্প নেই।
রাজধানীর উত্তরায় ‘বাংলাদেশে গার্মেন্টসের ভবিষ্যৎ এবং মার্চেন্ডাইজারদের করণীয়’ শীর্ষক এক আলোচনায় বক্তারা এ কথা বলেন।
বাংলাদেশ মার্চেন্ডাইজার হাব (বিএমএইচ) এর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুক্রবার রাতে সেক্টর সেভেন রেষ্টুরেন্টে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বক্তরা বলেন, বাংেলাদেশের অন্যতম রপ্তানী খাত পোশাক শিল্পে প্রায় ৪০ লাখ শ্রমিক কর্মরত রয়েছে, যার ৮০ শতাংশই নারী। এরমধ্যে মার্চেন্ডাইজাররা একটি গুরুত্বপূর্ণ অংশ। একটি অর্ডারকে বাস্তবায়নে দর-দাম থেকে শুরু করে যা যা করণীয় তার সব কিছু একজন মার্চেন্ডাইজারকেই করতে হয়। এ ক্ষেত্রে তাদের মনোবল ও দক্ষতা বিরাট ভূমিকা রেখে থাকে।
তারা বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে ২০২১ সালে ৫০ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানীর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ ক্ষেত্রে মার্চেন্ডইজারদের ভূমিকা গুরুত্বপূর্ণ। পোশাক খাতে এখনো দক্ষ জনবলের ঘাটতি রয়েছে। এই ঘাটতি পূরণ করে পোশাক শিল্পকে আরও কয়েক ধাপ উন্নত স্তরে নিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের এখনি প্রস্তুতি নিতে হবে।
বিএমএইচ’র ফাউন্ডার সায়িদ মাহমুদ সাবিরের সভাপতিত্বে ও কো-ফাউন্ডার এবং টেইলর ওয়ার্ল্ড এর মার্চেন্ডাইজিং ম্যানেজার আশিকুন নবী চোধুরীর পরিচালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন টুয়ার্ডস ২০২৮ এর চীফ কনসালটেন্ট হাবিবুর রহমান, প্যাসিফিক জিন্স লিমিটেডের জিএম এন্ড হেড অব এইচআর এডমিন এন্ড কমপ্লায়েন্স সুমন বড়ুয়া, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সিনিয়র রিপোর্টার মো. সাজ্জাদ হোসেন।
অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিএমএইচ’র হেড অব কো-অর্ডিনেটর ফিরোজ রেজা, টাইটেল স্পন্সর সৌরভ টেক্সটাইলের কর্ণধার আক্তার হোসেন, কো-স্পন্সর আসকার ফ্যাশনের জিএম নাসির হোসেন।