ইউজিসি’র সদস্যের সাথে এডিবি প্রতিনিধি দলের সাক্ষাৎ

250

ঢাকা, ২৮ জুন, ২০১৮ (বাসস) : এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) সাউথ এশিয়া ডিপার্টমেন্টের হিউম্যান এন্ড সোশ্যাল ডেভেলপমেন্ট ডিভিশন-এর সিনিয়র সেক্টর স্পেশালিস্ট এরিক এ ব্লুমের নেতৃত্বে এক প্রতিনিধি দল আজ বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লার সাথে সাক্ষাৎ করেছেন।
বৈঠকে বাংলাদেশে এডিবি’র অর্থায়নে বাস্তবায়িত প্রকল্প উচ্চশিক্ষায় কম্পিউটার সাইন্স, তথ্য-প্রযুক্তি (আইটি) খাতে মানবসম্পদ উন্নয়ন, ইনকিউবেশন সেন্টার ও স্টার্ট আপ স্থাপন নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।
বাংলাদেশের ৪টি বিশ^বিদ্যালয়ে আইটি খাতের উন্নয়নে প্রস্তাবিত এ প্রকল্পের কর্মপরিকল্পনা বিস্তারিত আলোচনার জন্য এ সভার আয়োজন করা হয়। ২৫০ মিলিয়ন ইউএস ডলার অর্থমূল্যের এ প্রকল্প ইউজিসি’র নেতৃত্বে বাস্তবায়ন করা হবে।
প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন এডিবির কনসালটেন্ট ড. মহিউদ্দিন আলমগীর, অমিতাভ লাহিড়ি, প্রফেসর মোজাহার আলী, এডিবি’র কৃষি বিশেষজ্ঞ ড. অরুণ কুমার সাহা, প্রকিউরমেন্ট কনসালটেন্ট মো. নাসিমুর রহমান এবং অর্থ ও প্রশাসনিক কর্মকর্তা আলমগীর আকন্দ।
এ সময় ইউজিসি’র সচিব ড. মোঃ খালেদ, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক আব্দুর রেজ্জাক, ইউজিসি’র অতিরিক্ত পরিচালক ড. মোঃ ফখরুল ইসলাম, আইএমসিটি বিভাগের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ মাকসুদুর রহমান ভুইয়া প্রফেসর মোল্লাকে সহযোগিতা করেন।
প্রফেসর মোল্লা তার বক্তব্যে বলেন, ইউজিসি দেশের শিল্প ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে সর্ম্পক উন্নয়নে নিরলসভাবে কাজ করছে। প্রস্তাবিত প্রকল্পটি দেশের আইসিটি ও সিএসই বিভাগে দক্ষ মানবসম্পদ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এর মাধ্যমে বিশ^বিদ্যালয়সমূহ গুণগত মানসম্পন্ন ¯œাতক তৈরি করতেও সক্ষম হবে।
ব্লুম বলেন, প্রস্তাবিত প্রকল্পের বিস্তারিত পাওয়ার পর এডিবি এটিকে চুড়ান্ত করবে এবং নির্বাচিত বিশ্ববিদ্যালয় সমূহকে দ্রুত অর্থ বরাদ্দ প্রদান করবে।