সিভাসু’তে দু’দিনব্যাপী আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন কাল শুরু

248

চট্টগ্রাম, ১৭ অক্টোবর, ২০১৯ (বাসস) : চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিমেল সাইনসেন্স বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) দু’দিন ব্যাপী ১৬তম আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন কাল শনিবার শুরু হচ্ছে।
২০ অক্টোবর পর্যন্ত এ সম্মেলন চলবে। সিভাসু প্রতিবছর এ আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলনের আয়োজন করে।
সম্মেলনে এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ইনটেনসিফিকেশন অব লাইভস্টক এন্ড ফিসারিজ ফর এচিভিং ফুড সেইফটি এন্ড নিউট্রেশনাল সিকিউরিটি চ্যাল্ঞ্জে এন্ড অপরচুনিটিজ।এ বছরের সম্মেলনে বাংলাদেশ, মালয়েশিয়া, যুক্তরাজ্য ও ভারতের ১৬টি বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি রিসার্চ ইনস্টিটিউট অংশ নেবে। এর মধ্যে বাংলাদেশের পাবলিক ও প্রাইভেট মিলিয়ে ১২ বিশ্ববিদ্যালয় অংশ নেবে।
বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে প্রফেসর ড. একেএম সাইফুদ্দিন, প্রফেসর ড. আবদুল আহসান, প্রফেসর ড. আলমগীর হোসেন, প্রফেসর ড. জান্নাত আরা খাতুন, প্রফেসর শারমিন চৌধুরী উপস্থিত ছিলেন।
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ১৯ অক্টোবর সকাল সাড়ে ৯টায় সিভাসু’র অডিটরিয়ামে আন্তর্জাতিক এ সম্মেলন উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান সৈয়দা সারোয়ার জাহান উপস্থিত থাকবেন।
ড. গৌতম বুদ্ধ দাশ জানান, সম্মেলনে ৬টি টেকনিক্যাল সেশনে ৪টি মূল প্রবন্ধ এবং ৫২টি গবেষণা প্রবন্ধ উপস্থাপিত হবে। সম্মেলনে বিষয় সংশ্লিষ্ট ৫২টি পোস্টার প্রদর্শন করা হবে এবং এতে ৬টি এজেন্ডা থাকবে। আন্তর্জাতিক এ সম্মেলনে বাংলাদেশ, মালয়েশিয়া, যুক্তরাজ্য ও ভারতসহ দেশ বিদেশের বিভিন্ন বিশ^বিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠান, সরকারি বেসরকারি সংস্থার প্রায় ৩শ’ জন বিজ্ঞানী, গবেষক, শিক্ষাবিদ, পরিবেশবিদ, পেশাজীবী, এনজিও কর্মী, উন্নয়ন সহযোগী ও দাতা সংস্থার প্রতিনিধিগণ অংশগ্রহণ করবেন।
সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে ভিসি সিভাসু’র বিভিন্ন গবেষণামূলক কার্যক্রমের বর্ণনা দিয়ে বলেন, ব্ল্যাক বেঙ্গল ছাগলের জিন রহস্য উদঘাটন, কাপ্তাই লেকে রিসার্চ সেন্টার স্থাপন, ঢাকায় আধুনিক পেট হাসপাতাল ও রিসার্চ সেন্টার প্রতিষ্ঠা এবং চট্টগ্রামের হাটহাজারীতে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস স্থাপন করে সিভাসু ভেটেরিনারি শিক্ষার ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন এনেছে।

image_printPrint