কমনওয়েলথ ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আহবান জানালেন ফাহিম

131

ঢাকা, ১৭ অক্টোবর, ২০১৯ (বাসস) : এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রযাত্রার চিত্র তুলে ধরে বাংলাদেশ সরকারের দেয়া আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণ করে কমনওয়েলথভূক্ত দেশগুলোর বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন।
যুক্তরাজ্যের লন্ডনে গতকাল সন্ধ্যায় অনুষ্ঠিত কমনওয়েলথ এন্টারপ্রাইজ এন্ড ইনভেস্টমেন্ট কাউন্সিলের (সিডব্লিউইআইসি) গ্লোবাল এ্যাডভাইজরি কাউন্সিলের সভায় তিনি এ আহবান জানান।
কমনওয়েলথভূক্ত দেশেগুলোর সাথে বাণিজ্য ও বিনিয়োগ আরো জোরদার করতে দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন হিসেবে এফবিসিসিআই পাশে থাকবে।
উল্লেখ্য,কমনওয়েলথ সচিবালয় এবং সদস্য দেশগুলোর সরকার ও শীর্ষ ব্যবসায়ী সংগঠনগুলোর সহযোগিতায় ২০১৪ সালের জুলাই মাসে কমনওয়েলথভূক্ত দেশগুলোর মধ্যে আরো বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের উদ্দ্যেশে কমনওয়েলথ এন্টারপ্রাইজ এন্ড ইনভেস্টমেন্টকাউন্সিল (সিডব্লিউইআইসি) গঠিত হয়। কমনওয়েথভুক্ত দেশগুলোর মধ্য থেকে এবছরই প্রথম বাংলাদেশের শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআই সিডব্লিউইআইসি’র স্ট্র্যাটেজিক পার্টনার হয়েছে।
সভায় এফবিসিসিআই সভাপতি তাঁর বক্তব্যে সংগঠনের পরিচিতি, কার্যক্রম ও এফবিসিসিআই ভিশন-২০৪১ তুলে ধরেন।
বাংলাদেশ এখন বিশ্ব অর্থনীতিতে এক উদীয়মান শক্তি উল্লেখ করে ফজলে ফাহিম কমনওয়েলথভুক্ত দেশগুলোকে তাদের ব্যবসা সম্প্রসারণের জন্য বাংলাদেশকে বেছে নেওয়ার আহ্বান জানান। তিনি বিদেশি বিনিয়োগ আকর্ষণের লক্ষ্যে বর্তমান সরকার গৃহীত ১০০টি ‘বিশেষ অর্থনৈতিক অঞ্চল’ গঠনের কথা জানান। এছাড়াও তিনি বাংলাদেশ সরকারের দেয়া আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণ করে ভারত,জাপানসহ কমনওয়েলথ বিনিয়োগকারীদেরকে ‘বিশেষ অর্থনৈতিক অঞ্চলে’ এবং অন্যান্য খাতে বিনিয়োগের আহ্বান জানান।
এফবিসিসিআই সভাপতি দেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি, দ্রুত অগ্রসরমান উন্নয়ন প্রকল্পসমূহ, বেসরকারিখাতের শীর্ষ সংগঠন হিসেবে বিভিন্ন নীতি প্রণয়নে সরকারের সাথে এফবিসিসিআইয়ের অংশীদারিত্ব এবং দেশের উন্নয়ন প্রক্রিয়ায় সরকারি-বেসরকারিখাতের যৌথ উদ্যোগের বিষয়ে অবহিত করেন।
সভা শেষে এফবিসিসিআই সভাপতি কমনওয়েলথ হাইকমিশনারদের ভোজ সভায় যোগ দেন। এসময় তিনি মান্যবর ডাচেস অব কর্নওয়াল ক্যামিলার সাথে সাক্ষাৎ করেন।

image_printPrint