কৃষিকে আরও আধুনিক ও পরিবেশবান্ধব করতে হবে : রেলমন্ত্রী

529

ঢাকা, ১৭ অক্টোবর, ২০১৯ (বাসস) : রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন বলেছেন, কৃষিকে আরও আধুনিক ও পরিবেশবান্ধব করতে হবে।
‘আমাদের জমি কমে যাচ্ছে, বাড়ছে লোকসংখ্যা’- উল্লেখ করে তিনি বলেন, ‘স্বল্প জমি থেকে ব্যাপক মানুষের খাদ্যের চাহিদা মেটাতে হবে। গতানুগতিক কৃষিকাজ থেকে বেরিয়ে এসে আধুনিক প্রযুক্তি গ্রহণ করতে হবে কৃষিকাজে।’
রেলমন্ত্রী আজ বৃহস্পতিবার দুপুরে পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার সবুজপাড়া কালিস্থান মাঠে বেগুন ফসলের উপর মাঠ দিবসের আলোচনা সভায় প্রধান অথিতির বক্তৃতায় একথা বলেন।
পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় জৈব কৃষি ও জৈবিক বালাই ব্যবস্থাপনা প্রদর্শনীর আওতায় বেগুন ফসলের উপর মাঠ দিবসের এই আলোচনা অনুষ্ঠিত হয়।
নুরল ইসলাম সুজন বলেন, ‘জমিতে অধিক ফসল ফলানোর প্রযুক্তি গ্রহণ করতে হবে, পরিবেশবান্ধব খাদ্য উৎপাদনেও আমাদের মনোযোগ বাড়াতে হবে।’
খাদ্য যেন নিরাপদ হয় সেই দিকটা অবশ্যই বিবেচনায় রাখতে হবে উল্লেখ করে তিনি বলেন, খাদ্য যেন বিষক্রিয়ায় পরিনত না হয় কারণ সুস্থ জাতি গঠনে নিরাপদ খাদ্য এখন সময়ের দাবি।
মন্ত্রী বলেন,আগে মানুষ খেতে পারতো না, এখন মানুষের খাদ্যের অভাব নেই। বর্তমান সরকার কৃষিতে সময়মত সার, ভাল মানের বীজ সরবরাহ করছে, দিচ্ছে যান্ত্রিক সুবিধাও। এরফলে কৃষিতে ফসল উৎপাদনে বিপ্লব ঘটেছে। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল দুখী, মেহনতি মানুষের মুখে হাসি ফুটানো। এ লক্ষ্যে বর্তমান সরকার কৃষিসহ সব ক্ষেত্রে ব্যাপক কাজ করে যাচ্ছে।
রেল মন্ত্রী বলেন, ট্রেন যোগাযোগ ব্যবস্থাকেও আধুনিক করার কাজ হাতে নেয়া হয়েছে। প্রত্যেক লাইনকে ব্রড গেজ করা হচ্ছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর দেবীগঞ্জ অফিস আয়োজিত এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন স্থানীয় উপজেলা নির্বাহী অফিসার প্রত্যয় হাসান।
অন্যান্যের মধ্যে পঞ্চগড় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আবু হানিফ বক্তৃতা করেন।