ম্যাক্সিম গোর্কির ১৫০ তম জন্মবার্ষিকী পালন

78

ঢাকা, ২৩ মার্চ, ২০১৮ (বাসস) : ম্যাক্সিম গোর্কি’র ১৫০ তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ প্রগতি লেখক সংঘর আলোচনা সভায় বক্তারা বলেছেন, ম্যাক্সিম গোর্কি সাহিত্যে অলংকারহীন মানুষকে অলংকার দিয়েছেন। ভাষা দিয়েছেন। লড়াই করে বাঁচতে শিখিয়েছেন।
রাজধানীর মৈত্রী মিলনায়তনে আজ অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ প্রগতি লেখক সংঘের সভাপতি কবি গোলাম কিবরিয়া পিনু। এতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি ড. সফিউদ্দিন আহমদ, কথাসাহিত্যিক শামসুজ্জামান হীরা, লেখক ও অধ্যাপক আকিমুন রহমান, জাকির হোসেন। সঞ্চালনা করেন সংগঠনের সহ-সাধারণ সম্পাদক অভিনু কিবরিয়া ইসলাম। সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন কবি-তাত্ত্বিক সাখাওয়াত টিপু।
প্রবন্ধে সাখাওয়াত টিপু বলেন, ম্যাক্সিম গোর্কি দেখিয়েছেন আস্তাকুঁড়ে থেকে বন্ধুর পথ মাড়িয়ে কিভাবে সৃষ্টিশীলতার অমোঘ সূর্যকে ছুঁতে হয়। আর শুধু নিজেকে জাগিয়ে নয়, অন্যের মানসালোক জাগাতে হয় সেই কা-টিও।
আলোচকরা বলেন, ম্যাক্সিম গোর্কি পৃথিবীর পাঠশালায় এক বিপ্লবী কথাশিল্পী। প্রগতিবাদী চেতনার গণমুখী দর্শন ও সাহিত্যের কর্মের ভেতর দিয়ে বিশ্ব প্রকৃতিকে তিনি গ্রহণ করেছিলেন নিজের একমাত্র পাঠশালা হিসেবে।
আলোচনা সভার শুরুতে উদীচী শিল্পী গোষ্ঠী ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা দুটি সঙ্গীত পরিবেশন করেন।
এছাড়া ম্যাক্সিম গোর্কি’র বিভিন্ন সমায়ের চিত্র নিয়ে আলোকচিত্র ও তথ্য বহুল চলচ্চিত্র প্রদর্শন করা হয়।

image_printPrint