কলম্বোতে বাংলাদেশী চলচ্চিত্র উৎসব শুরু

73

ঢাকা, ২৩ মার্চ, ২০১৮ (বাসস) : শ্রীলংকার কলম্বোতে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে আজ থেকে তিন দিনব্যাপী ‘বাংলাদেশী চলচ্চিত্র উৎসব’ এবং চার দিনব্যাপী ‘বাংলাদেশী খাবার উৎসব’ শুরু হয়েছে।
বাংলাদেশের আটচল্লিশতম স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে এ দুটি উৎসবের আয়োজন করা হয়।
শুক্রবার বিকেলে কলম্বোর ন্যাশনাল ফিল্ম করপোরেশন থিয়েটার হলে মোস্তফা সারোয়ার ফারুকীর সাম্প্রতিককালে আলোচিত ‘ডুব’ চলচ্চিত্রটি প্রদর্শনের মধ্যদিয়ে বাংলাদেশী চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করা হয়।
উৎসবে অন্যান্য যেসব ছবি প্রদর্শিত হচ্ছে ‘অনিল বাগচীর একদিন’, ‘ভূবন মাঝি’, আয়নাবাজি’, ‘টেলিভিশন’ এবং ‘আন্ডার কনস্ট্রাকশন’।
ইতোমধ্যে ‘বাংলাদেশী চলচ্চিত্র উৎসব’-এর ওপর প্রায় দেড় মিনিট ব্যাপ্তির প্রচারণামূলক একটি ভয়েস-কাট (ট্রেইলার) সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশেষত তরুণ দর্শক শ্রেণির মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে।
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত সাধারণ দর্শকসহ শ্রীলংকার অনেক চলচ্চিত্রবোদ্ধা বাংলাদেশের চলচ্চিত্র সম্পর্কে আগ্রহ প্রকাশ করেন।
আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
এতে বলা হয়, উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শ্রীলংকায় বাংলাদেশের হাইকমিশনার রিয়াজ হামিদুল্লাহ বলেন, গত এক দশকে বাংলাদেশে চলচ্চিত্র শিল্প নির্মাণের ক্ষেত্রে এক যুগান্তকারী পরিবর্তন ঘটে গেছে। বিশেষ করে তরুণ প্রজন্মের চলচ্চিত্র পরিচালকরা নানা পরীক্ষা-নিরীক্ষার ভেতর দিয়ে বাংলাদেশের চলচ্চিত্রকে একটি স্বতন্ত্র রূপ দিতে সক্ষম হয়েছে। এ কারণে এখন ‘কান, ভেনিস, লোকার্নো, বুসান চলচ্চিত্র উৎসব’সহ বিশ্বের বড় বড় উৎসবে বাংলাদেশের চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে এবং সেগুলো সমালোচকদের প্রশংসাসহ নানান পুরস্কারও অর্জন করছে।
এ ছাড়া আজ সন্ধ্যায় একটি পাঁচতারা হোটেলে (‘কিংসবেরি’ হোটেল) চার দিনব্যাপী ‘বাংলাদেশী খাবার উৎসব’ শুরু হয়েছে।
ঢাকা থেকে আগত চারজন রন্ধনশিল্পী বিখ্যাত কাচ্চি বিরিয়ানীসহ বাংলাদেশের বিভিন্ন মুখরোচক খাবার পরিবেশন করবেন। বাংলাদেশের ঐতিহ্যবাহী রন্ধনশিল্পকে স্থানীয় সুধীমহলের কাছে পরিচিত করার লক্ষ্যে এ উৎসবের আয়োজন করা হয়েছে।

image_printPrint