বুয়েট শিক্ষার্থীদের মাঠের আন্দোলন স্থগিত

371

ঢাকা, ১৫ অক্টোবর, ২০১৯ (বাসস) : আবরার ফাহাদ হত্যাকান্ডের বিচারের দাবিতে গড়ে উঠা মাঠের আন্দোলন স্থগিত ঘোষণা করেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা।
আজ মঙ্গলবার সন্ধ্যায় বুয়েট শহীদ মিনার চত্বরে এক প্রেস ব্রিফিংয়ে আন্দোলনকারী শিক্ষার্থরা এ ঘোষণা দিয়ে বলেন, আমরা আমাদের দাবি পূরণের বিষয়ে প্রশাসনের ইতিবাচক মনোভাব পর্যবেক্ষণ করছি।’
শিক্ষার্থীরা আবরারের খুনীদের স্থায়ী বহিষ্কারের আগ পর্যন্ত সকল ধরণের একাডেমিক কার্যক্রম বয়কট করারও ঘোষণা দেন।
বিক্ষোভকারী শিক্ষার্থীদের একজন মুখপাত্র বলেন, ‘আমরা আমাদের মাঠের বিক্ষোভ কর্মসূচি স্থগিত করেছি, তবে প্রশাসন আমাদের সমস্ত দাবি যথাযথভাবে মেটানো নিশ্চিত করে কিনা তা আমরা পর্যবেক্ষণ করব। চার্জশিটের [আবরার হত্যা মামলার] তথ্যের ভিত্তিতে প্রশাসন অভিযুক্ত সকলকে স্থায়ীভাবে বহিষ্কার না করা পর্যন্ত আমরা ক্লাস ও পরীক্ষাসহ একাডেমিক কার্যক্রমে অংশ নেব না।’
শিক্ষার্থীদের পক্ষে মুখপাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তার সহায়তার জন্য ধন্যবাদ জানান, যা আবরারের হত্যার বিচার নিশ্চিত করার পথ পরিষ্কার করেছে।
গত ১৫ অক্টোবর বুয়েট কর্তৃপক্ষ প্রাথমিক তথ্য প্রতিবেদনে (এফআইআর) উল্লিখিত ১৯ জন শিক্ষার্থীকে অস্থায়ীভাবে বহিস্কার করেছিল। তাদের বিরুদ্ধে ৭ অক্টোবর চকবাজার থানায় একটি মামলা দায়ের করা হয়।
যান্ত্রিক প্রকৌশল বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী অন্তরা তিথি বাসসকে বলেন, সব ধরণের সহিংসতা, সন্ত্রাসবাদ ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে আগামীকাল দুপুরে গণশপথ গ্রহণ করা হবে।