উন্নয়নশীল দেশে উত্তরণে সমবায়ের বৈপ্লবিক ভূমিকা রয়েছে : প্রতিমন্ত্রী রাঙ্গা

695

ঢাকা, ২৩ মার্চ, ২০১৮ (বাসস) : এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা বলেছেন, উন্নয়নশীল দেশে উত্তরণেন দেশের লাখ লাখ সমবায়ী ও সমবায় প্রতিষ্ঠানের সামষ্টিক কর্মপ্রয়াস নীরব বৈপ্লবিক ভূমিকা রেখেছে।
তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্জিত সাফল্যগাথাঁকে এগিয়ে নিতে সমবায়ীদের সর্বোচ্চ মেধা, মনন, শ্রম, একতা ও সততার সদ্ব্যবহার করার জন্য আহ্বান জানান।
আজ রাজধানীর আইইবি মিলনায়তনে বাংলাদেশ জাতীয় পল্লী উন্নয়ন সমবায় ফেডারেশনের ৩৩তম বার্ষিক সম্মেলন উপলক্ষে আয়োজিত ড. আখতার হামিদ খান পল্লী উন্নয়ন ও সমবায় উন্নয়ন পদক এবং সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ফেডারেশনের সভাপতি মো. ইসরাফিল আলম এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিআরডিবি মহাপরিচালক মুহম্মদ মউদুদউর রশীদ সফদার ও সংগঠনের সহ-সভাপতি খন্দকার বিপ্লব মাহমুদ উজ্জ্বল।
মসিউর রহমান রাঙ্গা আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুদ্ধোত্তর বাংলাদেশ পুনর্গঠনে সমবায় খাতকে কাজে লাগিয়ে সফল হন। তাঁর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পল্ল¬ীর অবহেলিত জনগোষ্ঠীকে দক্ষ মানবসম্পদে রূপান্তর ও তাদের জীবন মানোন্নয়নে একটি বাড়ি একটি খামারসহ বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছেন।
তিনি পল্লী উন্নয়ন সমবায় ফেডারেশনের নির্বাচিত প্রতিনিধিদের কার্যকাল ৫ বছরে উন্নীতকরণ, উপজেলা উন্নয়ন কমিটিতে সদস্য অন্তর্ভুক্তিকরণ, মূলধন বৃদ্ধি, সদস্য, কর্মকর্তা ও কর্মচারীদের পেশাগত সুযোগ-সুবিধা বৃদ্ধি সহ বিভিন্ন দাবি-দাওয়া বাস্তবায়নে সহায়তার ঘোষণা দেন।
পরে প্রতিমন্ত্রী দেশর পল্লী ও সমবায় উন্নয়নে বিশেষ অবদান রাখায় সফল সমবায়ীদের মাঝে ড. আখতার হামিদ খান সম্মাননা পদক তুলে দেন।