বাসস ক্রীড়া-১২ : টিম পাইন টেস্ট অধিনায়ক হিসেবে দারুণ করছেন : জাস্টিন ল্যাঙ্গার

257

বাসস ক্রীড়া-১২
ক্রিকেট-অস্ট্রেলিয়া-পাইন
টিম পাইন টেস্ট অধিনায়ক হিসেবে দারুণ করছেন : জাস্টিন ল্যাঙ্গার
ঢাকা, ১৪ অক্টোবর ২০১৯ (বাসস) : অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক টিম পাইনের ভূয়সি প্রশংসা করেছেন দলটির কোচ জাস্টিন ল্যাঙ্গার। নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফেরা স্টিভ স্মিথকে ফের নেতৃত্বে ফিরিয়ে আনার বিষয়ে গুঞ্জন শুরু হলে এর জবাবে এমন মন্তব্যটি করেছেন অসি কোচ।
নেতৃত্ব নিয়ে কঠিন সময় পার করছেন পাইন। তার নেতৃত্বে প্রথমবারের মত পূর্ণাঙ্গ সিরিজে অংশ নিয়ে সংযুক্ত আরব আমিরাতে দুই ম্যাচের টেস্ট সিরিজে পাকিস্তানের কাছে ১-০ ব্যবধানে হেরে গেছে অস্ট্রেলিয়া। এর আগে ভারতের কাছেও হোম সিরিজ হেরেছিল অসিরা।
কিন্তু এরপর শ্রীলংকার বিপক্ষে ২-০ ব্যবধানে সিরিজ জয় করেছে অস্ট্রেলিয়া। শুধু তাই নয় ২০০১ সালের পর ইংল্যান্ডের মাটিতে প্রথমবারের মত অ্যাশেজ শিরোপা অক্ষুন্ন রেখেছে তারা। কারন ওই সিরিজ ২-২ ম্যাচে ড্র হয়েছে। দলের ওই সফলতার সব কৃতিত্ব অধিনায়ককেই দিয়েছেন ল্যাঙ্গার। যদিও তিনি এটিও বলছেন যে ৩৫ বছর বয়সি এই ক্রিকেটোরের উন্নতির অনেক জায়গা রয়ে গেছে।
তাসমানিয়ার এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের হাতেই যতদিন সম্ভব এই অধিনায়কত্বের ঝান্ডা রেখে দেয়ার ইঙ্গিত দিয়েছেন ল্যাঙ্গার। এর ফলে বল টেম্পারিংয়ের দায়ে নেতৃত্ব হারানো এবং নিষিদ্ধ হওয়া স্মিথের নেতৃত্ব ফিরে পাবার সুযোগ আপাতত থাকছে না।
এবিসি গ্র্যান্ডস্টান্ডকে অসি কোচ বলেন, ‘টিম পাইন এই মুহূর্তে খুবই ভাল করছেন। অধিনায়ক হিসেবে অসাধারণ কাজ করছেন। তবে তিনি কতদিন খেলা চালিয় রাখতে পারবেন সেটি অন্য বিষয়। আমিও অন্যদের মত নিশ্চিত যে এখন তিনি বেশ ভালই করছেন।
টিম পাইনের যে বিষয়টা সুন্দর সেটি হচ্ছে প্রতিটি মুহূর্তেই তিনি উন্নতি করছেন। এমনকি এই বয়সেও তিনি তরুণদের মত বিভিন্ন ক্ষেত্রে উন্নতির ধারায় রয়েছেন। এটিই তার এবং আমাদের জন্য উৎসাহ ব্যাঞ্জক। এই মুহূর্তে তিনি অসাধারণ কর্ম সাধন করছেন।’
ল্যাঙ্গারের মত পাইন যখন দল ছাড়বেন তখনই স্মিথের কাছে নেতৃত্ব দেয়া যেতে পারে। এই মুহূর্তে স্মিথ বিশ্ব সেরা টেস্ট ব্যাটসম্যান। সিমীত ওভারের ক্রিকেটেও অস্ট্রেলিয়া দলের তারকা ব্যাটসম্যান তিনি।
ইংলিশ গ্রীষ্মের শেষভাগে অস্ট্রেলিয় দলের গুরুত্বপূর্ণ অনুসংগ হয়ে উঠেছেন স্মিথ। ২০১৯ বিশ্বকাপ ক্রিকেটের পর অ্যাশেজ সিরিজেও ধারাবাহিকতা ধরে রেখেছিলেন তিনি। টেস্ট সিরিজ শেষে ১১০.৫৭ গড়ে ৭৭৪ রানের অসাধারণ সংগ্রহ দাঁড় করিয়েছেন স্মিথ। ল্যাঙ্গারের আশংকা নেতৃত্বের বাড়তি বোঝা কাঁধে নিলে তার স্বাভাবিক দক্ষতায় ভাটা পড়তে পারে।
তিনি বলেন, ‘কোনটা সেরা হবে সেটি আমাদের খুঁজে বের করতে হবে। আপনারা দেখেছেন এ্যাশেজ শেষ হবার পর তার উপর কতটা ক্লান্তি ভর করে ছিল। এতেই বুঝা যায় ব্যাটিংয়ে তিনি কতটা প্রচেষ্টা চালিয়েছেন। এর বাইরে নেতৃত্বের বাড়তি চাপ তার কাঁধে চাপিয়ে দেয়া কতটা সমীচিন হবে সেটি ভেবে দেখতে হবে।’
বাসস/ওয়েবসাইট/এমএইচসি/১৯৫০/মোজা/স্বব