গ্রামে বিশুদ্ধ পানি সরবরাহের লক্ষ্যে ৬৩,৪০৮টি উৎস স্থাপন করা হবে : খন্দকার মোশাররফ

237

সংসদ ভবন, ২৮ জুন, ২০১৮ (বাসস) : আর্সেনিক সমস্যাসংকুল গ্রাম এলাকায় বিশুদ্ধ পানি সরবরাহের লক্ষ্যে ৬৩ হাজার ৪০৮টি পানির উৎস স্থাপন করা হবে।
আজ সংসদে সরকারি দলের সদস্য নুরুন্নবী চৌধুরীর এক লিখিত প্রশ্নের জবাবে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন জানান, ‘পল্লী অঞ্চলে পানি সরবরাহ প্রকল্প’ এর আওতায় এসব পানির উৎস স্থাপন করা হবে। তিনি বলেন, আর্সেনিক সমস্যাসংকুল এলাকায় বিশুদ্ধ পানি সরবরাহের লক্ষ্যে আর্সেনিক দূষণমুক্ত পানীয় জলের জন্য ৬ নং গভীর নলকূপ স্থাপনের পাশাপাশি গ্রামে পাইপড ওয়াটার সাপ্লাই ও পুকুর খননের প্রকল্প হাতে নেয়া হয়েছে। সাধারণ মানুষের মধ্যে বিশুদ্ধ পানির সরবরাহ নিশ্চিতকল্পে স্থানীয় সরকার বিভাগের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এসব প্রকল্প বাস্তবায়ন করবে।
মন্ত্রী জানান, ‘পল্লী অঞ্চলে পানি সরবরাহ প্রকল্প’ শীর্ষক প্রকল্পের আওতায় আরো ১৪৩টি পুকুর পুনঃখনন ও ২শ’টি পুকুর খনন কার্যক্রম চলমান রয়েছে।
তিনি বলেন, বর্তমানে দেশে ১২২টি পৌরসভায় স্থানীয় সরকার বিভাগের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ৩৭ জেলা শহরে পানি সরবরাহ প্রকল্প, ৪০ পৌরসভা ও গ্রোথ সেন্টারে অবস্থিত পানি সরবরাহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন প্রকল্প (ফেউজ-২) এবং থানা সদর ও গ্রোথ সেন্টারে অবস্থিত পৌরসভাসমূহে পাইপলাইনের মাধ্যমে পানি সরবরাহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন প্রকল্প (২য় পর্ব) শীর্ষক তিনটি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। যার মাধ্যমে পৌর এলাকায় নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা বাস্তবায়নের লক্ষ্যে পৌরসভাসমূহে ৩৫০টি উৎপাদক নলকূপ, ১৬৮০ কিলোমিটার পাইপ লাইন, ৫৮টি পানি শোধনাগার, ২ হাজার ৫৮২টি হস্তচালিত গভীর নলকূপ স্থাপন করা হবে।