বাজিস-৩ : নওগাঁয় গৃহহীণদের জন্য ২১১টি বাসগৃহ নির্মাণ

271

বাজিস-৩
নওগাঁ- বাসগৃহ নির্মাণ
নওগাঁয় গৃহহীণদের জন্য ২১১টি বাসগৃহ নির্মাণ
নওগাঁ, ১৪ অক্টোবর, ২০১৯ (বাসস) : জেলায় ডিজিটাল পদ্ধতিতে দুর্যোগ সহণীয় বাসগৃহ নির্মাণ প্রকল্পের আওতায় গৃহহীণদের জন্য মোট ২১১টি বাড়ি নির্মাণ করে দেয়া হয়েছে। ত্রাণ মন্ত্রণালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ২০১৮-১৯ আর্থিক বছরে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টি আর) কর্মসূচীর আওতায় মোট ৫ কোটি ৪৫ লক্ষ ৫০ হাজার ৪১ টাকা ব্যয়ে এসব বাড়ি নির্মাণ করে দেয়া হয়েছে।
নওগাঁ’র জেলা প্রশাসক মোঃ হারুন-অর-রশীদ জানিয়েছেন দুর্যোগ সহণীয় বাসগৃহ নির্মাণে প্রকৃত গৃহহীণদের তালিকা প্রস্তুত করে জেলা কর্নধার কমিটির সভায় অনুমোদনের পরই এসব গৃহহীণদের বাড়ি নির্মাণ করে দেয়া হয়েছে।
জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা এ কে এম আব্দুল মান্নান জানিয়েছেন দুর্যোগ সহনীয় প্রতিটি বাড়ি নির্মাণে সংশ্লিষ্ট প্রকল্প থেকে প্রতিটির জন্য খরচ হয়েছে ২ লাখ ৫৮ হাজার ৫শ ৩১ টাকা করে।
তাঁর দেয়া তথ্য মোতাবেক জেলার ১১টি উপজেলায় উপজেলা ভিত্তিক বাসগৃহ এবং খরচ হচ্ছে পোরশা উপজেলায় ৬২ লাখ ৪ হাজার ৭শ ৪৪ টাকা ব্যয়ে ২৪টি বাসগৃহ, সাপাহার উপজেলায় ৫৯ লাখ ৪৬ হাজার ২শ ১৩ টাকা ব্যয়ে ২৩টি বাসগৃহ, নিয়ামতপুর উপজেলায় ৫৬ লাখ ৮৭ হাজার ৬শ ৮২ টাকা ব্যয়ে ২২টি বাসগৃহ, পতœীতলা উপজেলায় ৫৪ লাখ ২৩ হাজার ১শ ৫১ টাকা ব্যয়ে ২১টি বাস গৃহ, ধামইরহাট উপজেলায় ৪৯ লাখ ১২ হাজার ৮৯ টাকা ব্যয়ে ১৯টি বাসগৃহ, বদলগাছি উপজেলায় ৪৩ লাখ ৯৫ হাজার ২৭ টাকা ব্যয়ে ১৭টি বাসগৃহ, মহাদেবপুর উপজেলায় ৪৬ লাখ ৫৩ হাজার ৫শ ৫৮ টাকা ব্যয়ে ১৮টি বাসগৃহ, মান্দা উপজেলায় ৪৩ লাখ ৫৩ হাজার ২৭ টাকা ব্যয়ে ১৭টি বাসগৃহ, নওগাঁ সদর উপজেলায় ৫১ লাখ ৭০ হাজার ৬শ ২০ টাকা ব্যয়ে ২০টি বাসগৃহ, রানীনগর উপজেলায় ৩৮ লাখ ৭৭ হাজার ৯শ ৬৫ টাকা ব্যয়ে ১৫টি বাসগৃহ এবং আত্রাই উপজেলায় ৩৮ লাখ ৭৭ হাজার ৯শ ৬৫ টাকা ব্যয়ে ১৫টি বাসগৃহ নির্মাণ সম্পন্ন এবং হস্তান্তর করা হয়েছে।
অপরদিকে একই কর্মসূচীর আওতায় চলতি ২০১৯-২০২০ অর্থ বছরে নওগাঁ জেলার ১১টি উপজেলায় ২৫৩টি দুর্যোগ সহণীয় বাসগৃহ নির্মাণের জন্য ৭ কোটি ৫৮ লক্ষ ৬৪ হাজার ৫শ ৮০ টাকা বরাদ্দ প্রদান করা হয়েছে। এর মধ্যে পোরশা উপজেলায় ২৯টি, সাপাহার উপজেলায় ২৮টি, নিয়ামতপুর উপজেলায় ২৬টি, পতœীতলা উপজেলায় ২৫টি, ধামইরহাট উপজেলায় ২৩টি, বদলগাছি উপজেলায় ২০টি, মহাদেবপুর উপজেলায় ২২টি, মান্দা উপজেলায় ২০টি, নওগাঁ সদর উপজেলায় ২৪টি, রানীনগর উপজেলায় ১৮টি এবং আত্রাই উপজেলায় ১৮টি।
বাসস/সংবাদদাতা/১১-০৫/নূসী