ডাউন সিনড্রোম : ৩টি প্রতিষ্ঠান ও ৫ জন বিশিষ্ট ব্যক্তি বিশেষ সম্মাননা পেলেন

44
image_printPrint

ঢাকা, ২৩ মার্চ, ২০১৮ (বাসস) : ডাউন সিনড্রোম সম্পর্কে সামাজিক সচেতনতা সৃষ্টিতে বিশেষ অবদান রাখার জন্য ৩টি প্রতিষ্ঠান ও ৫ জন বিশিষ্ট ব্যক্তিকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়েছে।
বিশ্ব ডাউন সিনড্রোম দিবস উপলক্ষ্যে ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশ’র (ডিএসএসবি) পক্ষ থেকে বৃহস্পতিবার রাজধানীর টিএসসি মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে এ সম্মাননা প্রদান কর হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, কলা অনুষদের ডিন অধ্যাপক প্রফেসর ড. এম. আবু মো. দেলোয়ার হোসেন, ভূ-তত্ব ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ডিন প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল, ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের চেয়ারম্যান সরদার এ. রাজ্জাক ও জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হসপিটালের চেয়ারম্যান অধ্যাপক সরদার এ. নাঈম ।
সম্মাননাপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো, চ্যানেল আই, কাফকো এবং বিএসআরএম। অপরদিকে ব্যক্তি পর্যায়ে যারা সম্মাননা পেয়েছেন তারা হচ্ছেন চট্টগ্রাম ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর অধ্যাপক মাহফুজুল হক চৌধুরী, জাপান বাংলাদেশ হসপিটালের প্রয়াত পরিচালক মাহবুবুল আলম বাবু (মরনোত্তর), বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন আরটিভির ক্রিয়েটিভ ডিরেক্টর সৈয়দা মুনিরা ইসলাম, দৈনিক কালের কন্ঠের সহ-সম্পাদক আতাউর রহমান কাবুল ও ইনডিপেনডেন্ট পত্রিকার সিনিয়র রিপোর্টার ফয়সাল মাহবুব।
অনুষ্ঠানে বক্তারা বলেন, ডাউন সিনড্রোম কোন রোগ বা অক্ষমতা নয় বরং এটি শরীরের একটি জেনেটিক পার্থক্য (ভিন্নতর মাত্রা) এবং ক্রোমোজোমের একটি বিশেষ অবস্থা।
এ লক্ষণ নিয়ে জন্ম নেয়া শিশুরা নির্বোধ নয়, বরং কিছুটা ভিন্ন রকমের এ কথা উল্লেখ করে তারা বলেন, মূলত: জন্মগত একটি ত্রুটির কারণে এসব শিশু জন্ম নেয়। মানুষের দেহে প্রত্যেকটি কোষে ক্রোমোজোমের সংখ্যা ৪৬ টি। ডাউন সিনড্রোম ব্যক্তির ক্ষেত্রে প্রতিটি দেহকোষে ২১ তম ক্রোমোজোমে একটি অতিরিক্ত ক্রোমোজোম থাকে যাকে ত্রিসোমমি-২১ বলা হয়। তবে ডাউন সিনড্রোম ব্যক্তিদের বিশেষ কোনো চাহিদা নেই। তারা সমাজের বোঝা নয়। সঠিক যত্ন, পুষ্টিকর খাবার, স্পিচ, ল্যাংগুয়েজ ও ফিজিক্যাল থেরাপি দিলে তারা অন্য স্বাভাবিক শিশুর মত পড়ালেখা করে স্বনির্ভর হতে পারে।