ডিজিটালাইজেশনের এ যুগে তথ্য-প্রযুক্তির ব্যবহারের কোন বিকল্প নেই : বাণিজ্যমন্ত্রী

320

ঢাকা, ১৩ অক্টোবর, ২০১৯ (বাসস) : যুক্তরাজ্যে সফররত বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ডিজিটালাইজেশনের এ যুগে তথ্য-প্রযুক্তির ব্যবহারের কোন বিকল্প নেই।
তিনি বলেন, তবে তথ্য প্রযুক্তির ব্যবহার সঠিক ও নিরাপদ হওয়া প্রয়োজন।
বাণিজ্যমন্ত্রী বৃহস্পতিবার যুক্তরাজ্যের লন্ডনের মার্লবরোহ হাউজে কমনওয়েল্থভুক্ত দেশের বাণিজ্যমন্ত্রীদের সম্মেলনে বক্তৃততাকালে এ কথা বলেন।
কমনওয়েল্থভুক্ত সকল দেশের মহিলা ও যুব সমাজকে ই-কমার্সে উদ্বুদ্ধ করতে কমনওয়েল্থকে পদক্ষেপ নেওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, প্রযুক্তির যথাযথ ব্যবহারের মাধ্যমে প্রবৃদ্ধি ও উন্নয়ন নিশ্চিত করা সম্ভব।
রোববার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
প্রযুক্তির মাধ্যমে অনেক সময় পারস্পরিক বিশ^াস ও সংহতি বিনষ্টের চেষ্টা করা হয়ে থাকে উল্লেখ করে ওই সম্মেলনে টিপু মুনশ্ িবলেন, তথ্য প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে কিছু প্রটোকল থাকা প্রয়োজন। এ ক্ষেত্রে কমনওয়েল্থকে ভূমিকা রাখতে হবে।
বাণিজ্যমন্ত্রী বলেন,প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন ডিজিটাল পদ্ধতিতে পরিচালিত হচ্ছে। সরকারের পাশাপাশি বেসরকারি পর্যায়ে তথ্য প্রযুক্তি খাতে এগিয়ে যেতেও বর্তমান সরকার সব ধরনের সহযোগিতা দিয়ে যাচ্ছে।
বাংলাদেশে তথ্য-প্রযুক্তি খাতে এখন বিপুলসংখ্যক দক্ষ জনশক্তি গড়ে উঠেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, কমনওয়েল্থের যে কোন উদ্যোগে বাংলাদেশকে সংশ্লিষ্ট করা যেতে পারে। এতে করে কমনওয়েল্থভুক্ত দেশগুলো উপকৃত হবে।
তিনি কমনওয়েলথভুক্ত দেশগুলোর ব্যবসায়ীদের মধ্যে পারস্পরিক যোগাযোগ বাড়ানো ও কর্ম সম্পাদনের জন্য ভিসা প্রক্রিয়া আরো সহজ করার প্রয়োজনীয়তার ওপরও গুরুত্ব আরোপ করেন।
টিপু মুনশি বলেন,কমনওয়েলথভুক্ত দেশের পারস্পরিক বাণিজ্য সম্প্রসারণে সব ধরনের জটিলতা দূর করে বাণিজ্য পদ্ধতি সহজ করতে ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো, ক্রোস বর্ডার পেপারলেস ট্রেড ইনেশিয়েটিভ, ক্রিয়েশন অফ ডিজিটাল ট্রেড এন্ড মার্কেট প্লেসসহ বিভিন্ন বিষয়ে গুরুত্ব দিতে হবে।
এদিকে যুক্তরাজ্যের লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশন আয়োজিত এক আলোচনায় টিপু মুন্শি বলেন, বিশ^ বাণিজ্যে বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। তৈরী পোশাকের পাশাপাশি তথ্য প্রযুক্তি, চামড়াজাত পণ্য, ওষুধ, পাটজাত পণ্য এবং পর্যটন ক্ষেত্রে বাংলাদেশের উজ্জ্বল সম্ভাবনা দেখা দিয়েছে। তিনি এসব ক্ষেত্রে যুক্তরাজ্যস্থ বাংলাদেশী ব্যবসায়ীদের বিনিয়োগ করার আহবান জানান।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ১০০টি স্পেশাল ইকোনমিক জোনে অনেক বিদেশী ব্যক্তি ও প্রতিষ্ঠান বিনিয়োগ করতে এগিয়ে এসেছেন উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ এখন বিনিয়োগের জন্য উপযুক্ত স্থান। ভবিষ্যতে বাংলাদেশ-যুক্তরাজ্য যৌথ বিনিয়োগ ও বাণিজ্যর উজ্জ্বল সম্ভাবনা দেখা দিয়েছে।
উল্লেখ্য,যুক্তরাজ্যে সফররত শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, ব্রিটিশ-বাংলাদেশ চেম্বারের কর্মকর্তাবৃন্দ, সম্ভাবনাময় বিনিয়োগকারী এবং তরুণ উদ্যোক্তাগণ এ সময় উপস্থিত ছিলেন।
লন্ডনে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সাইদা মুনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।