তিন পার্বত্য জেলায় এগারো হাজার সোলার প্যানেল বিতরণ করা হয়েছে : মন্ত্রী বীর বাহাদুর

215

বান্দরবান, ১২ অক্টোবর, ২০১৯ (বাসস) : পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, যেখানে বিদ্যুৎ পৌঁছায়নি সরকার ওই সব এলাকায় বিনা মূল্যে সোলার প্যানেল দিচ্ছে। এরই মধ্যে তিন পার্বত্য জেলায় এগারো হাজার সোলার প্যানেল বিতরণ করা হয়েছে ।
আজ সকালে বান্দরবান পার্বত্য জেলার বিভিন্ন উপজেলার উপকারভোগীর মাঝে ধান মাড়াই কল, পাওয়ার টিলার ও প্রশিক্ষিত নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন ।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক দাউদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার কামরুজ্জামান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রকল্প পরিচালক আব্দুল আজিজ এবং ভারপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী ইয়াসির আরাফাত ।
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের জন্য উন্নয়ন সহায়তা শীর্ষক প্রকল্পের আওতায় ৫০ লাখ টাকা ব্যয়ে ১৯ টি সমিতির উপাকারভোগী কৃষকের মাঝে ৪৩টি ধান মাড়াই কল, ৩০ লাখ টাকা ব্যয়ে ১৫টি সমিতির উপকারভোগী কৃষকের মাঝে ১৫টি পাওয়ার টিলার এবং ১০ লাখ টাকা ব্যয়ে ৬৬টি সেলাই মেশিন প্রশিক্ষিত নারীদের মাঝে বিতরণ করা হয়। এছাড়াও তিন পার্বত্য জেলার কফি এবং কাজু বাদাম চাষের জন্য ৫০ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে। কৃষকদের মাঝে বিনামূল্যে বাগান করে দেওয়া হবে বলে মন্ত্রী উল্লেখ করেন।
বীর বাহাদুর উশৈসিং আরো বলেন, আরো ৪৫ হাজার সোলার প্যানেল পেলে পরিপূর্ণ হবে পার্বত্য জেলা। প্রধানমন্ত্রী এ ব্যাপারে নির্দেশ দিয়েছেন আমরা প্রকল্প প্রস্তুত করছি । আর এটা যদি অনুমোদন হয়ে যায় তাহলে পার্বত্য জেলাগুলোর মধ্যে কোন বাড়ি আর আলো বিহীন থাকবে না ।
মন্ত্রী আরো বলেন, যে এলাকায় যত শান্তি থাকবে, শৃঙ্খলা থাকবে সে এলাকায় উন্নয়ন তত বেশি হবে । যারা চাঁদাবাজ, সন্ত্রাসী কেউ তাদেরকে প্রশ্রয় দিবেন না । কিন্তু কেউ এ বিষয়ে কোন কিছু জানার পরও যদি চুপ থাকেন তাহলে সেও অপরাধী হিসেবে স্বীকৃতি পাবেন ।

image_printPrint