বাসস দেশ-১৬ : কাব স্কাউটিংয়ে দেশের ভবিষ্যত নেতা গঠনের প্রশিক্ষণ দেয়া হয় : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

275

বাসস দেশ-১৬
কাব-স্কাউট-উদ্বোধন
কাব স্কাউটিংয়ে দেশের ভবিষ্যত নেতা গঠনের প্রশিক্ষণ দেয়া হয় : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী
গাজীপুর, ১১ অক্টোবর, ২০১৯ (বাসস) : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী এ্যাড: আ.ক.ম মোজাম্মেল হক বলেছেন, বঙ্গবন্ধুর স্বপ্নে সোনার বাংলা গড়ে তোলায় লক্ষ্যে দেশের ভবিষ্যত নেতা তৈরি করতে কাব স্কাউটিংয়ে প্রশিক্ষণ দেয়া হয়। স্কাউট তথা কাব স্কাউটদের ক্যাম্পুরীতে নেতৃত্বের প্রশিক্ষণকে আরো জোরদার করতে উদ্যোগ নেয়া হবে।
মন্ত্রী আজ বিকালে গাজীপুরের মৌচাকে ছয় দিনব্যাপী ক্যাম্পুরী আনুষ্ঠানিকভাবে উদ্বোধনকালে এ সব কথা বলেন।
গাজীপুরের প্রাকৃতিক পরিবেশ ঘেরা শাল-গজারী বন পরিবেষ্টিত মনোরম পরিবেশ ও ঐতিহ্যবাহী দশর্নীয় স্থান গাজীপুরের মৌচাক জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে আজ আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে । বাংলাদেশ স্কাউটস ঢাকা অঞ্চলের ৪র্থ আঞ্চলিক কাব ক্যাম্পুরীতে ঢাকা মেট্রোপলিটনসহ ঢাকা বিভাগের ১৪টি জেলা থেকে প্রায় তিন হাজার কাব স্কাউট,কাব লিডার ও কর্মকর্তা অংশগ্রহণ করছেন।
উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সচিব তপন কুমার সরকারের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ স্কাউটসের সভাপতি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো.আবুল কালাম আজাদ, ঢাকা বিভাগীয় কমিশনার মোহাম্মদ জয়নুল বারী , অতিরিক্ত ঢাকা বিভাগীয় কমিশনার মো: সেলিম রেজা, গাজীপুর জেলা প্রশাসক এস এম তরিকুল ইসলাম প্রমুখ।
আজ সকাল থেকে উপস্থিত কাব স্কাউটরা বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করে। সকালে ঘুম থেকে জেগে পিটি এরপর নিজেদের আবাস ঠিকঠাক করা, ঐতিহ্যের খেলা, মেধারবিকাশ, আমার নৈপুণ্য ইত্যাদি কার্যক্রমে অংশগ্রহণ করে দিন অতিবাহিত করে।
ক্যাম্পুরী হচ্ছে কাব স্কাউটদের বৃহত্তম মিলনমেলা। এই মিলনমেলায় অংশগ্রহণ করে কাব স্কাউটরা খেলাচ্ছলে শিক্ষা গ্রহণ করে থাকে। বাংলাদেশ স্কাউটস দেশের প্রাথমিক বিদ্যালয়গামী ছয় থেকে এগার বছর বয়সী বালক-বালিকাদের কাব স্কাউটিং এর মাধ্যমে বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে আত্মনির্ভরশীল, সেবার মন্ত্রে দীক্ষা, ন্যায়পরায়নতা, মানবতা এবং মূল্যবোধের উন্মেষ ঘটিয়ে সুনাগরিক গড়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এই কাব ক্যাম্পুরীর মূল প্রতিপাদ্য “আমাদের চেষ্টা, সুন্দর হবে দেশটা” যা অত্যন্ত সময়োপযোগী। এই মূল প্রতিপাদ্যকে সামনে রেখে ক্যাম্পুরীতে অংশগ্রহণকারী কাব স্কাউটদের জন্য ১০টি কার্যক্রমে নিজেদেরকে উপস্থাপন করার সুযোগ পাবে, যা দুরন্ত নামে অভিহিত করা হয়েছে। ‘দূরন্ত’ গুলো হলো কিচির মিচির (প্রতিদিন সকালে শরীর চর্চা) ,কাবের বাড়ি (তাঁবু কলা ও তাঁবুর যতœ). অদম্য যাত্রা (রোমঞ্চকর ও আকর্ষণীয় অভিযাত্রা), রাজার দেশে (কাব কার্নিভাল) , খেলব ঐতিহ্যে (দেশী ও বিদেশী দলীয় খেলা) ৬. মেধার বিকাশ (মৌখিক সংবাদ প্রেরণ ও চিত্রকলা) ৭. আমাদের নৈপুন্য (কাগজ/রঙ/পাতা/কাঠ/বাঁশ/পরিত্যক্ত দ্রব্যাদির মাধ্যমে নতুন উদ্ভাবন), উদ্যম (নমুনা প্যাক মিটিং), স্মৃতির পাতায় (সাদা ক্যানভাসে আকেলা তার কাবদের নিয়ে কার্টুন, প্রকৃতি, দেশ ও নকশা ফুটিয়ে তুলবে), ক্যাম্প ফায়ার (তাঁবু জলসা)। এই প্রতিযোগিতামূলক কার্যক্রমে অংশগ্রহণ করে একজন কাব স্কাউট নিজের অভ্যন্তরে লুকিয়ে থাকা দক্ষতা ও সামর্থ সম্পর্কে ধারণা অর্জন করতে সক্ষম হবে এবং একই সাথে খেলার ছলে সে জ্ঞান অর্জন করতে সক্ষম হবে। এগিয়ে যাবে জীবনের বৃহৎ পরিসরে। আগামী ১৪ অক্টোবর সন্ধ্যা ৭ টায় মহা তাঁবুজলসা ও সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে এই মিলনমেলা।
বাসস/সবি/এমএআর/২০৩২/জেহক