কিশোর গ্যাং সংস্কৃতি ও মাদকের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান রাষ্ট্রপতির

623

কিশোরগঞ্জ, ১০ অক্টোবর, ২০১৯ (বাসস) : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ কিশোর গ্যাং সংস্কৃতি ও মাদকের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে কিশোরগঞ্জ আইনজীবী সমিতির প্রতিনিধিদের প্রতি আহ্বান জানিয়েছেন।
রাষ্ট্রপতি আজ বিকেলে কিশোরগঞ্জ আইনজীবী সমিতির প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়কালে বলেন, ‘কিশোর গ্যাং সংস্কৃতি ও মাদকের অপব্যবহার বন্ধে কেবল পুলিশের সহযোগিতাই যথেষ্ট নয়, একটি সামাজিক প্রতিরোধ গড়ে তোলা আবশ্যিক।’
বর্তমানে বেড়ে চলা মাদকের অপব্যবহার বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে রাষ্ট্রপতি হামিদ বলেন, ‘আইনজীবীদের তাদের নিজ নিজ অবস্থান থেকে মাদকের অপব্যবহারের বিরুদ্ধে সক্রিয় ভূমিকা পালন করতে হবে। অন্যথায় আমরা আমাদের দেশকে সুন্দর করে গড়ে তুলতে পারবো না।’
বিভিন্ন মামলায় বিচারপ্রার্থীদের হয়রানি সংক্রান্ত বেশ কয়েকটি প্রতিবেদনের উল্লেখ করে রাষ্ট্রপতি আইনজীবীদের প্রতি বিচারপ্রার্থীদের হয়রানি না করার এবং তাদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়ে কোনো বাড়তি চাপ সৃষ্টি না করার আহ্বান জানান।
আবদুল হামিদ বলেন, ‘আইনজীবী হিসেবে আমি আমার মক্কেলদের কাছ থেকে কোন চাপ প্রয়োগ বা অন্য কোন উপায়ে কখনো অতিরিক্ত অর্থ নেইনি। আশা করি আপনারাও তা করবে না। পেশা চর্চার পাশাপাশি জনগণের সেবা করুন।’ তিনি আইনজীবীদের পবিত্র পেশার ভাবমূর্তি নষ্ট করে এমন কোনো অনৈতিক কর্মকান্ড না করার পরামর্শ দেন।
রাষ্ট্রপ্রধান বলেন, আইনজীবীদের অসাধু ব্যক্তিবর্গের হাত থেকে জলাভূমি-নদী, খাল ও পুকুর রক্ষায় সচেতনতা কর্মসূচি চালানো উচিত।
এখানে কোন ধরনের অনিয়ম দেখতে পেলে তার জন্য আইনি লড়াইয়ে যাওয়ার পরামর্শ দিয়ে রাষ্ট্রপতি বলেন, ‘আইন অনুযায়ী পরিবেশ অধিদফতরের অনুমতি ছাড়া কেউ এমনকি নিজের পুকুর বা জলাভূমিও ভরাট করতে পারবে না। কিন্তু একটি মহল আইন অমান্য করছে।’
রাষ্ট্রপতি পরিবেশ দূষণ প্রতিরোধে আরো বেশি সচেতন হওয়ার এবং স্থানীয় উন্নয়ন নিশ্চিতে একযোগে কাজ করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।
তিনি বলেন, ‘আপনারা যদি সঠিক পথে চলেন তাহলে মানুষের বিশ্বাস ও ভালোবাসা পাবেন। আর আইনজীবীরা সমাজ তথা গোটা দেশে পরিবর্তন আনতে পারে।’
আব্দুল হামিদ জুনিয়র আইনজীবীদের পরিবেশ ও অন্যান্য সকল বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে তাদেরকে দক্ষ করে গড়ে তুলতে সিনিয়র আইনজীবীদের প্রতি আহবান জানান।
এরআগে, রাষ্ট্রপতি কিশোরগঞ্জ জেলা জজ কোর্টের ১০-তলা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। পরে, রাষ্ট্রপতি হামিদ সপ্তাহব্যাপী কিশোরগঞ্জ জেলা সফরে শ্যাম সুন্দর আখড়া উদযাপন পরিষদের সদস্যদের সাথে মতবিনিময় করেন ও একটি সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।
অনুষ্ঠানে রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ বিশ্বের মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতি একটি উদাহরণ যেখানে মানুষ জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে শান্তিপূর্ণ পরিবেশে তাদের নিজ নিজ উৎসব উপভোগ করে।
তিনি টিন-গ্যাং সংস্কৃতি, মাদক ও মাদক সেবনের বিরুদ্ধে গণসচেতনতা ও সামাজিক আন্দোলন গড়ে তোলার ওপরও গুরুত্বারোপ করেন।
রাষ্ট্রপতির সাথে ছিলেন স্থানীয় নেতৃবৃন্দ ও সংশ্লিষ্ট সচিবগণ।