বাসস সংসদ-৭ (দ্বিতীয় ও শেষ কিস্তি) (প্রধানমন্ত্রী) : দেশের মানুষের কল্যাণের জন্যই আগামী অর্থবছরের বাজেট প্রণয়ন করা হয়েছে : প্রধানমন্ত্রী

বাসস সংসদ-৭ (দ্বিতীয় ও শেষ কিস্তি) (প্রধানমন্ত্রী)
শেখ হাসিনা-বাজেট-আলোচনা
দেশের মানুষের কল্যাণের জন্যই আগামী অর্থবছরের বাজেট প্রণয়ন করা হয়েছে : প্রধানমন্ত্রী

দেশের উন্নয়নে তাঁর সরকার পঞ্চবার্ষিক পরিকল্পনার পাশাপাশি ১০ বছর মেয়াদী প্রেক্ষিত পরিকল্পনা বাস্তবায়ন করছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ২০৪১ সালে সমৃদ্ধ বাংলাদেশকে আমরা কেমন দেখতে চাই সে পরিকল্পনা প্রণয়নের কাজও ইতোমধ্যে শুরু হয়ে গেছে।
রোহিঙ্গা ইস্যু সম্পর্কে শেখ হাসিনা বলেন, মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত ১১ লাখ রোহিঙ্গাকে তাঁর সরকার মানবিক কারণে আশ্রয় দিয়েছে এবং সর্বোপরি স্থানীয় জনগণের সমস্যা লাঘবেও সরকার সচেতন রয়েছে।
তাঁর সরকারের সময়ে দেশের আর্থ-সামাজিক উন্নয়নের খন্ডচিত্র তুলে ধরে সরকার প্রধান বলেন, সরকারের গৃহীত কর্মসূচির ফলে বাংলাদেশে একজনও আর গৃহহীন থাকবে না।
তিনি এদিন সংসদে সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলে সরকারের অনড় অবস্থান পুনর্ব্যক্ত করলেও মুক্তিযোদ্ধা কোটা থাকার পক্ষে বিরোধীদলীয় নেতার বক্তব্যের জন্য তাঁকে ধন্যবাদ জানান এবং এই বিষয়ে কেবিনেট সচিবের নেতত্বে একটি কমিটি কাজ করছে বলেও উল্লেখ করেন।
এ সময় প্রধানমন্ত্রী দেশব্যাপী চলমান মাদক বিরোধী অভিযান অব্যাহত রাখার পক্ষেও সরকারের অবস্থান ব্যক্ত করেন।
পদ্মা সেতু থেকে পায়রা বন্দর পর্যন্ত এবং পটুয়াখালী এবং বরিশালেও রেল যোাগাযোগ স্থাপনের জন্য একটি ব্রিটিশ কোম্পানীর সঙ্গে তাঁর সরকারের আলোচনা চলছে বলেও প্রধানমন্ত্রী জানান।
বাসস/এএসজি-এফএন/একেএইচ/২২৩০/বেউ/-আসচৌ