সামিট পাওয়ারে ৩৩০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ জাপানের

430

টোকিও, ৭ অক্টোবর, ২০১৯ (বাসস) : বাংলাদেশে বিদ্যুৎ প্রকল্পসহ বড় ধরনের জ্বালানি অবকাঠামো স্থাপনের পদক্ষেপ হিসেবে জাপানের জ্বালানি খাতের বৃহত্তম প্রতিষ্ঠান জেরা সামিট পাওয়ার ইন্টারন্যাশনাল লিমিটেড (সামিট) এর ২২ শতাংশ মালিকানায় বিনিয়োগ করেছে, যার পরিমান ৩৩০ মিলিয়ন মার্কিন ডলার।
সামিট, দ্রুত প্রবৃদ্ধিশীল বাংলাদেশের বৃহত্তম বিদ্যুৎ উৎপাদনকারি প্রতিষ্ঠান। আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।
সামিট এবং জেরার মধ্যে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হওয়ার পর ধারাবাহিকভাবে পরবর্তী মাত্র ৪ মাসের মধ্যে এই বিনিয়োগ বাস্তবায়িত হয়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে সমঝোতা স্মারক (এমওইউ) অনুষ্ঠানে আরও ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ, এমপি, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি, এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক ও মিডি (মহেশখালি-মাতারবাড়ি সমন্বিত অবকাঠামো উন্নয়ন কার্যক্রম)-এর চেয়ারম্যান মো. আবুল কালাম আজাদ, জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা এবং সামিট গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান।
সামিট পাওয়ারের শেয়ারহোল্ডার হিসেবে, জেরা বিদ্যুৎ উৎপাদনে দক্ষ নির্মাণ এবং পরিচালনার মাধ্যমে সামিট পাওয়ারের কর্পোরেট ভ্যালু বৃদ্ধির প্রচেষ্টার পাশাপাশি বাংলাদেশের টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখার জন্য কাজ করবে।
মুহাম্মদ আজিজ খান এই বিনিয়োগ নিয়ে সন্তুষ্টি প্রকাশ করে বলেন, “বাংলাদেশের দ্রুত ক্রমবর্ধমান বিদ্যুৎ ও জ্বালানি খাতের জন্য অতীব প্রয়োজনীয় প্রযুক্তি এবং বিনিয়োগ জেরার মাধ্যমে সহজলভ্য হবে কেননা তাদের রয়েছে সুবিশাল অভিজ্ঞতা ও বিনিয়োগ সক্ষমতা। জেরা সর্বাংশে আমাদের শ্রেষ্ঠ অংশীদার হতে পারে। এই অংশীদারিত্ব আমাদের ২০২২ সালের মধ্যে বাংলাদেশে তিন বিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগ কার্যক্রমে সহায়তা করবে।”
তিনি আরো বলেন, আইএফসি, আইএফসি ইমার্জিং এশিয়া ফান্ড এবং ইএমএ পাওয়ার ২০১৬ সাল থেকে এখন পর্যন্ত সামিটের শেয়ারহোল্ডার ছিল। এই লেনদেনের মাধ্যমে তারা প্রস্থান করবে। তবে বড় ঋণদাতা হিসেবে আইএফসি, সামিটের সাথেই থাকবে।