জাতীয় উন্নয়নে প্রযুক্তিকে কাজে লাগাতে সম্মিলিতভাবে কাজ করতে হবে : পলক

408

ঢাকা, ৭ অক্টোবর, ২০১৯ (বাসস) : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, মানবতার ওপর প্রযুক্তির এ প্রভাবকে নিজেদের সুরক্ষা, জাতীয় উন্নয়ন ও সমৃদ্ধিতে সঠিকভাবে কাজে লাগাতে সম্মিলিতভাবে কাজ করতে হবে।
আরমেনিয়ার রাজধানী ইয়েরেভানে ডেমিরচায়ান স্পোর্টস এন্ড কনসার্ট হলে আরমেনিয়ার হাইটেক ইন্ডাস্ট্রি বিষয়ক মন্ত্রী হাকোব আরশাকায়ানের সাথে এক দ্বি-পাক্ষিক বৈঠকে তিনি এ কথা বলেন।
বাংলাদেশের আইসিটি খাতের সর্বশেষ অগ্রগতিসহ বিভিন্ন বিষযে পলক বলেন, তথ্য প্রযুক্তি প্রভাব আমাদের জীবনকে যেভাবে উন্নত করছে তেমনি চ্যালেঞ্জের মুখেও ফেলছে।
বৈঠকে তারা দ্বি-পাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে বিশেষ করে উভয় দেশের আইসিটি খাতের সর্বশেষ অগ্রগতিসহ বিভিন্ন বিষযে মতবিনিময় করেন বলে আজ ঢাকায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়।
এতে উপস্থিত ছিলেন আরমেনিয়ার হাইটেক বিষয়ক উপমন্ত্রী মি. গেগম বর্ধন্যান. তথ্য প্রযুক্তি বিভাগ এবং আরমেনিয়ার হাইটেক ইন্ডামিট বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিনিধিবৃন্দ।
আইসিটি প্রতিমন্ত্রী পলক আরমেনিয়ার রাজধানী ইয়েরেভানে অনুষ্ঠিত ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজি-২০১৯ (ডব্লিওসিআইটি) এর বিভিন্ন সেশনে আলোচক হিসেবে অংশগ্রহণের জন্য বর্তমানে আরমেনিয়ায় অবস্থান করছেন।
প্রতিমন্ত্রী ‘ভিশন-২০২১’ তথা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন কর্মসূচি তুলে ধরেন বলেন, তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। দেশের তৃণমূল পর্যায় পর্যন্ত ডিজিটাল সেবা পৌছে দিতে সরকার বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করছে। বাংলাদেশের মোবাইল ব্যাংকিংসহ অনলাইন ভিত্তিক কার্যক্রম উল্লেখযোগ্য হারে বেড়ে চলেছে।
তিনি বলেন, সরকার ইন্টারনেট সংযোগসহ আধুনিক সুযোগ সুবিধা প্রদানের মাধ্যমে বাংলাদেশের প্রতিটি গ্রামকে শহরে রুপান্তর করতে কাজ করছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে হাই-টেক পার্ক, ইনফো সরকার-৩ পর্যায় প্রকল্প, ডাটা সেন্টার, স্টার্টআপ প্রকল্পসহ চলমান কার্যক্রম নিয়ে আরমেনীয় প্রতিনিধিদলকে অবহিত করেন।
আরমেনীয় হাইটেক ইন্ডাস্ট্রি বিষয়ক মন্ত্রী হাকোব আরশাকায়ান বলেন, অল্প সময়ের মধ্যে তথ্যপ্রযুক্তি খাতসহ বিভিন্ন খাতে বাংলাদেশ অনেক সফলতা অর্জন করেছে।
তিনি বলেন, আগামী দিনগুলোতে বাংলাদেশ বহুদূর এগিয়ে যাবে। তিনি বিভিন্ন বিষয়ে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশের সাথে কাজ করার আগ্রহ ব্যক্ত করেন।