বিশ্ব আবহাওয়া দিবস উদযাপিত

95

ঢাকা, ২৩ মার্চ, ২০১৮ (বাসস) : ২৩ মার্চ বিশ্ব আবহাওয়া দিবস। বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও আজ যথাযথ মর্যাদায় দিবসটি পালিত হচ্ছে।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব আখতার হোসেন ভূইয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ঢাকাস্থ আবহাওয়া সদর দপ্তরে দিবসটি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন করেন।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, কৃষি ও পানি সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনায় উন্নত আবহাওয়া ও জলবায়ু সেবা অপরিহার্য।
সচিব বলেন, বিশ্ববাসীকে আবহাওয়া বিষয়ক কর্মকান্ডের সাথে সম্পৃক্ত ও উদ্বুদ্ধকরণের লক্ষ্যে দিবসটিকে সামনে রেখে বিশ্ব আবহাওয়া সংস্থা প্রতিবছর একটি যুগোপযোগী প্রতিপাদ্য বিষয় নির্বাচন করে থাকে। এ বছর বিশ্ব আবহাওয়া দিবসের প্রতিপাদ্য ‘ওয়েদার রেডি, ক্লাইমেট স্মার্ট’- বিদ্যমান পরিস্থিতিতে সর্বাধিক উপযুক্ত বিষয়। প্রতিপাদ্যটি মানুষকে উন্নত আবহাওয়া এবং জলবায়ু পরিষেবার গুরুত্ব সম্পর্কে সচেতন করার জন্য দীর্ঘপথ এগিয়ে নেবে বলে মনে করেন তিনি।
আবহাওয়া অধিদপ্তরের পরিচালক দিবসটির আলোকে সংক্ষিপ্ত বক্তব্য দেন। অনুষ্ঠানে আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারী, সাবেক পরিচালকবৃন্দ ও বিভিন্ন প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তাগণ আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে অধিদপ্তরের কর্মকর্তা পরিষদ কর্তৃক একটি কারিগরী সেশনের আয়োজন করা হয়। বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশন দিবসটির গুরুত্ব তুলে ধরে বিশেষ আলোচনা অনুষ্ঠান প্রচার করছে।
তাছাড়া সকাল ১১টা হতে বিকাল ৪টা পর্যন্ত আবহাওয়া সংক্রান্ত বিভিন্ন চার্ট, যন্ত্রপাতি ও দুর্যোগপূর্ণ আবহাওয়া সংক্রান্ত ভিডিও প্রদর্শনী জনগণের জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

image_printPrint