বাসস দেশ-২৭ : মহাসপ্তমী উদযাপিত : আগামীকাল কুমারী পূজা

259

বাসস দেশ-২৭
দূর্গোৎসব-সপ্তমী
মহাসপ্তমী উদযাপিত : আগামীকাল কুমারী পূজা
ঢাকা, ৫ অক্টোবর, ২০১৯ (বাসস) : সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আজ ছিল মহাসপ্তমী।
রাজধানীসহ সারাদেশে হিন্দু-ধর্মাবলম্বীরা পূজামন্ডপ গুলোতে যথাযোগ্য ধর্মীয় মর্যদায় পূজা-অর্চণার মাধ্যমে মহাসপ্তমী উদযাপন করে। দূর্গাভক্তরা দেবীর আরাধনায় পূজামন্ডপ গুলোতে দিনভর ভিড় জমায়।
রাজধানী পূজামন্ডপ গুলোতে ঢাক ও সানাই বাজনার তালে-তালে দেবীদূর্গার ভক্তরা নাচে-গানে- আনন্দে মেতে উঠে।
মহাষষ্ঠী পূজার মধ্যদিয়ে শুক্রবার শুরু হয় পাঁচ দিনব্যাপী সার্বজনীন শারদীয় দুর্গোৎসব। বিজয়া দশমীতে দেবী বিসর্জনের মধ্যদিয়ে আগামী ৮ অক্টোবর দূর্গোৎসব শেষ হবে। আগামীকাল রোববার অনুষ্ঠিত হবে কুমারী পূজা।
এদিকে মহাসপ্তমীতে রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরসহ বিভিন্ন মন্দিরে নানা বয়সের দেবী দুর্গার ভক্তদের উপস্থিতিতে দেশের শান্তি,সমৃদ্ধি,কল্যাণ কামনায় প্রার্থনা করা হয়।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের (বিপিইউপি) তথ্য অনুযায়ি এ বছর সারাদেশে স্থায়ী ও অস্থায়ী মিলিয়ে মোট ৩১ হাজার ৩শ’ ৯৮টি পুজামন্ডপে সনাতন ধর্মাবলম্বীরা শারদীয় দূগৃা পূজা উদাযাপন করছে।
এবছরও শান্তিপূর্ন পরিবেশে দূর্গা পুজা উদযাপনের জন্য রাজধানীসহ সারাদেশে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। পূজামন্ডপগুলোতে আনসার, পুলিশ ও র‌্যাবসহ আইন-শৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছে।
এছাড়াও বিভিন্ন পূজামন্ডপের প্রবেশ পথে মেটাল ডিটেক্টর এবং ক্লোজ সার্কিট টেলিভিশন ক্যামেরা (সিসিটিভি) স্থাপন করা হয়েছে।
জগতের মঙ্গল কামনায় কৈলাসবাসি দেবীর এবারের আগমন ঘটেছে ঘোড়ায় চড়ে। আবার বিজয়া দশমীতেও দেবী দুর্গা ঘোড়ায় চড়েই কৈলাসে ফিরবেন ।
বাসস/জেডআরএম/২১০৫/-আসাচৌ