উইলিয়ামসনের রেকর্ড সেঞ্চুরি

81

অকল্যান্ড, ২৩ মার্চ ২০১৮ (বাসস) : নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনের রেকর্ড সেঞ্চুরি ও বৃষ্টির বাগড়ার পর ইংল্যান্ডের অকল্যান্ডে দিবা-রাত্রির টেস্টে বড় লিডের পথে রয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের হয়ে টেস্টে সবচেয়ে বেশি ১৮ সেঞ্চুরির মালিক হয়ে ১০২ রানে আউট হন উইলিয়ামসন। বৃষ্টির কারণে আজ খেলা হয় মাত্র ২৩ দশমিক ১ ওভার। ফলে দ্বিতীয় দিন শেষে ৪ উইকেটে ২২৯ রান তুলতে পেরেছে নিউজিল্যান্ড। ৬ উইকেটে হাতে নিয়ে ১৭১ রানে এগিয়ে কিউইরা।
প্রথম দিনই ২০ দশমিক ৪ ওভারে ইংল্যান্ডকে ৫৮ রানে গুটিয়ে দেয় নিউজিল্যান্ড। এরপর নিজেদের ইনিংস শুরু করে অধিনায়ক কেন উইলিয়ামসনের অপরাজিত ৯১ রানের উপর ভর করে ৩ উইকেটে ১৭৫ রান তুলে দিন শেষ করে নিউজিল্যান্ড।
দ্বিতীয় দিনের অষ্টম ওভারেই ৬৪ ম্যাচের
টেস্ট ক্যারিয়ারে ১৮তম ও ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় সেঞ্চুরির স্বাদ নেন উইলিয়ামসন। ফলে বড় ফরম্যাটে নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক হন তিনি। ১৭টি করে সেঞ্চুরি নিয়ে এই তালিকায় দ্বিতীয়স্থানে রয়েছেন মার্টিন ক্রো ও রস টেইলর।
রেকর্ড গড়া সেঞ্চুরির ইনিংসটি খুব বেশি বড় করতে পারেননি উইলিয়ামসন। ১০২ রানে থামেন তিনি। ইংল্যান্ডের ডান-হাতি পেসার জেমস এন্ডারসনের তৃতীয় শিকার হবার আগে ২২০ বলে ১১টি চার ও ১টি ছক্কা মারেন কিউই দলপতি। চতুর্থ উইকেট জুটিতে হেনরি নিকোলসের সাথে ৮৩ রান যোগ করেন তিনি।
এরপর নিকোলসের সাথে জুটি বাঁধেন উইকেটরক্ষক বিজে ওয়াটলিং। বড় জুটি গড়ার চেষ্টাতেই ছিলেন তারা। তবে নিউজিল্যান্ড ইনিংসের ৯৩তম ওভারে বৃষ্টি কারনে বন্ধ হয়ে যায় খেলা। পরবর্তীতে বৃষ্টির কারণে আর এ দিন খেলা সম্ভব হয়নি। শেষ পর্যন্ত ৪ উইকেটে ২২৯ রান তুলে দ্বিতীয় দিনের খেলা শেষ করে নিউজিল্যান্ড। ২৪ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে ৪৯ রানে অপরাজিত থাকেন নিকোলস। ওয়াটলিং অপরাজিত থাকেন ১৭ রানে। ইংল্যান্ডের এন্ডারসন ৫৩ রানে ৩ উইকেট নেন।
সংক্ষিপ্ত স্কোর :
ইংল্যান্ড : ৫৮/১০, ২০.৪ ওভার (ওভারটন ৩৩*, স্টোনম্যান ১১, বোল্ট ৬/৩২, সাউদি ৪/২৫)।
নিউজিল্যান্ড : ২২৯/৪, ৯২.১ ওভার (উইলিয়ামসন ১০২, নিকোলস ৪৯*, এন্ডারসন ৩/৫৩)।

image_printPrint