সমুদ্রে মৎস্য-নৌযানগুলোকে পর্যবেক্ষণসহ নিয়ন্ত্রণের জন্য ডিভাইস ও যন্ত্রাংশ সংগ্রহের চেষ্টা করা হচ্ছে : প্রতিমন্ত্রী

386

ঢাকা, ৩ অক্টোবর, ২০১৯ (বাসস) : মৎস্য ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেছেন, সমুদ্রে মৎস্য-নৌযানগুলোকে পর্যবেক্ষণসহ নিয়ন্ত্রণ এবং নিরাপত্তার লক্ষ্যে ডিজিটালাইজড ব্যবস্থার জন্য আনুষাঙ্গিক ডিভাইস ও যন্ত্রাংশ সংগ্রহের চেষ্টা করা হচ্ছে।
তিনি অতি দ্রুত মন্ত্রণালয়সহ সকল দফতর-সংস্থাকে ডিজিটালাইজড করার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে বলেন, ইতোমধ্যেই বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষের সাথে আমাদের মন্ত্রণালয়ের চুক্তি সম্পন্ন হয়েছে।
মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিভাগ-এর এটুআই কর্তৃক আয়োজিত ৬দিনব্যাপী ‘ডিজিটাল সার্ভিস ডিজাইন ল্যাব’ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি আজ এসব কথা বলেন।
মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অতিরিক্ত সচিব কাজী ওয়াসি উদ্দিন, যুগ্মসচিব তৌফিকুল আরিফ, এটুআইয়ের চিফ স্ট্রটেজিস্ট (ই-গভর্নেন্স) ফরহাদ জাহিদ প্রমুখ বক্তৃতা করেন।
উল্লেখ্য, ২৮ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত আয়োজিত কর্মশালার মূল লক্ষ্য হচ্ছে- মন্ত্রণালয় ছাড়াও এর অধীনস্থ ৮টি দফতর-সংস্থার কার্যক্রম ও সেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছাতে ডিজিটাল পদ্ধতিতে একটি সমন্বিত অনলাইন ও অফলাইন পন্থার প্রবর্তন। এতে অংশগ্রহণকারীদের সুপারিশের ভিত্তিতে সেবা প্রাপ্তিতে নাগরিকদের সময়, অর্থ ও যাতায়াতের কষ্ট লাঘবের লক্ষে দ্রুততম সময়ে সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহার করে সমন্বিত একটি মাত্র অ্যাপের প্রবর্তন করার পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে। সকল গুরুত্বপূর্ণ সেবা প্রদান পদ্ধতির বিশ্লেষণ করে সেবা প্রদানের ধাপ, প্রয়োজনীয় কাগজপত্র, সেবা প্রাপ্তির সময়, খরচ এবং সেবার ক্ষেত্রে বিদ্যমান সমস্যা সমূহকে বিবেচনায় আনা হয়েছে।
কর্মশালায় মন্ত্রণালয়সহ এর বিভিন্ন দফতর-সংস্থার ৩৫জন অফিসার, ৯জন সরকারি- বেসরকারি ডিজিটাল সার্ভিস এনালিস্ট, ১০ জন এটুআইয়ের অফিসার এবং ১১জন সংশ্লিষ্ট সেবাগ্রীতাসহ প্রায় ৭০ জন প্রতিনিধি অংশ নেন।