বাসস দেশ-৩৩ : শীতলক্ষ্যা নদীতে দুইতলা ভবনসহ ২৭টি অবৈধ স্থাপনা উচ্ছেদ

230

বাসস দেশ-৩৩
নারায়ণগঞ্জ-উচ্ছেদ
শীতলক্ষ্যা নদীতে দুইতলা ভবনসহ ২৭টি অবৈধ স্থাপনা উচ্ছেদ
নারায়ণগঞ্জ, ২ অক্টোবর, ২০১৯ (বাসস) : শীতলক্ষ্যা নদীতে শিল্প প্রতিষ্ঠান ও দু’তলা ভবনসহ ২৭টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।
নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীর রুপগঞ্জ অংশে তৃতীয় দিনের মতো আজও অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চালিয়েছে বিআইডব্লিউটিএ’র নারায়ণগঞ্জ নদীবন্দর কর্তৃপক্ষ।
বুধবার সকাল থেকে বিকেল চারটা পর্যন্ত বিআইডব্লিউটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে রূপগঞ্জ উপজেলায় কাঞ্চণ সেতুর পূর্বপাড়ে কাঞ্চন পৌরসভার বিরাবো ও দাউদপুর ইউনিয়নের দেবগ্রাম এলাকায় ইটভাটার বর্ধিত অংশের দেয়াল এবং দ্বিতল ভবন সহ মোট ২৭ টি অবৈধ স্থাপনা গুড়িয়ে দিয়েছে বিআইডব্লিউটিএ’র ভ্রাম্যমান আদালত।
নির্বাহী ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমান জানান, সকাল ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কাঞ্চন পৌরসভার বিরাবো এলাকায় বিআরবি, কেবিএম, আরকেবি, এমএইচআরসহ ৫টি ইটভাটার বর্ধিত অংশ অপসারণ, মাসকো গ্রুপের কয়েক হাজার বর্গফুট পাকা দেয়ালসহ ৬ টি দেয়াল, একটি পাকা দ্বিতল ভবনের বর্ধিতাংশ, ২ টি ড্রেজার পাইপ, ৩টি বাঁশের জেটি, ১০টি টিনের ঘরসহ মোট ২৭টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।
একই সঙ্গে অবৈধভাবে নদীর তীর দখল করে মাটি স্তুপ করে রাখায় বিআরবি ব্রিকফিল্ডকে ১ লাখ ২০ হাজার টাকা, কেবিএম ব্রিকফিল্ডকে ২ লাখ ৪০ হাজার টাকা, এমএইচআর ব্রিকফিল্ডকে ১ লাখ ২০ হাজার টাকা, এমএসটি ব্রিকফিল্ডকে ৬০ হাজার টাকা, আরকেবি ব্রিকফিল্ডকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।
এছাড়া এক নদী দখলদারকে আরও ৮০ হাজার টাকা জরিমানা করা হয়।
অভিযানকালে নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক শেখ মাসুদ কামাল, যুগ্ম পরিচালক সাইফুল হক খান, উপ-পরিচালক মো: শহীদুল্লাহ, মেডিকেল অফিসার ডা. জাকিরুল হাসান ফারুক, সার্ভেয়ার মো: ইয়াসিন, রূপগঞ্জ থানার পরিদর্শক শফিউল আজম, এস আই মোসলেমসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।
শুরুতে কাঞ্চন পৌরসভার বিরাবো এলাকায় নদীর তীর দখল করে গড়ে তোলা ইটভাটাগুলোর ভরাটকৃত অংশ অপসারণ করা হয়। পরে ভবন, দেয়ালসহ অন্যান্য স্থাপনা উচ্ছেদ করা হয়।
গত এক মাস ধরেই রূপগঞ্জ উপজেলায় শীতলক্ষ্যা নদীর উভয় তীরে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান পরিচালনা করে আসছে নদীবন্দর কর্তৃপক্ষ।
নারায়ণগঞ্জ নদী বন্দরের যুগ্ম পরিচালক শেখ মাসুদ কামাল জানান, হাইকোর্টের নির্দেশে সিএস ও আরএস খতিয়ান অনুযায়ী শীতলক্ষ্যার তীরের উভয় পাশে উচ্ছেদ অভিযান চলছে।
বাসস/সংবাদদাতা/এফএইচ/২১০৩/-আসাচৌ