যথযোগ্য ধর্মীয় মর্যাদায় শুভ প্রবারণা পূর্ণিমা ও কঠিন চীবরদান উৎসব উদযাপন করা হবে : ধর্ম প্রতিমন্ত্রী

327

ঢাকা, ২ অক্টোবর, ২০১৯ (বাসস) : ধর্ম প্রতিমন্ত্রী ও বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যান আলহাজ্ব এডভোকেট শেখ মো: আব্দুল্লাহ বলেছেন, এ বছর যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় শুভ প্রবারনা পূর্ণিমা ও কঠিন চীবর দান উৎসব – ২০১৯ উদযাপন করা হবে।
তিনি বলেন, এ লক্ষ্যে বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টিসহ সংশ্লিষ্ট সকলকে প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করতে হবে।
প্রতিমন্ত্রী আজ বিকেলে তাঁর সচিবালয় কার্যালয়ে অনুষ্ঠিত বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ৮৪তম বোর্ড সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন,‘বাংলাদেশের সংখ্যালঘু ধর্মীয় সম্প্রদায়সমূহের কল্যাণ ও নিরাপত্তা বিধানের মাধ্যমে বাংলাদেশকে আমরা একটি আদর্শ ও সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে চাই। সাম্প্রদায়িক সম্প্রীতিপূর্ণ বাংলাদেশ প্রতিষ্ঠার মাধ্যমে আমরা প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪১ সালের উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে কাজ করে যাচ্ছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার আলোকে আমরা সকলকে নিয়ে যে কোন মূল্যে বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা করে যাব।’
সভায় যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় শুভ প্রবারনা পূর্ণিমা ও কঠিন চীবর দান উৎসব -২০১৯ উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল হতে ১ কোটি টাকার বিশেষ অনুদান বিতরনের সিদ্ধান্ত নেয়া হয়।
এছাড়া সভায় ২০১৯-২০২০ অর্থ বছরে বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ১ কোটি ২৭ লাখ টাকার বাজেট অনুমোদন করা হয়। এ ছাড়াও সভায় ট্রাষ্টের নতুন জনবল কাঠামোর অনুমোদন প্রদান করা হয়।
সভায় বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাষ্ট থেকে ইংরেজি ও বাংলা ভাষায় প্রকাশিত পুস্তিকার মোড়ক উন্মোচন করা হয়।
সভায় সম্প্রতি উখিয়ায় সংগঠিত ৪ জন বৌদ্ধ ধর্মাবলম্বীর নৃশংস হত্যাকান্ডের নিন্দা জানিয়ে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়। হত্যাকান্ডে জড়িত অপরাধীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।
ইতোপূর্বে ধর্ম বিষয়ক মন্ত্রনালয়ের পক্ষে বৌদ্ধ ধর্মীয় কল্যান ট্রাস্টের প্রতিনিধি দল ঘটনাস্থল পরিদর্শন করেন। সভায় ঘটনাস্থল পুনপরিদর্শন করে সমবেদনা জ্ঞাপন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
সভায় বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি বাসন্তী চাকমা এমপি, ভাইস চেয়ারম্যান সুপ্ত ভূষন বড়ুয়া, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি মো: আনিছুর রহমান, ট্রাস্টি দয়াল কুমার বড়ুয়া, মং ক্য চিং চৌধুরী, খে মংলা রাখাইন, এড. দিপংকর বড়ুয়া পিন্টু, ডালিম কুমার বড়ুয়া উপস্থিত ছিলেন।
বিশেষ আমন্ত্রণে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব (সংস্থা) মু: আ: হামিদ জমাদ্দার এবং বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সচিব জয়দত্ত বড়ুয়া সভায় উপস্থিত ছিলেন।