চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানকে একসঙ্গে কাজ করতে হবে : ড. আব্দুল মান্নান

231

ঢাকা, ২ অক্টোবর, ২০১৯ (বাসস) : আইসিটি বিভাগের এটুআই প্রকল্পের পরিচালক ও মন্ত্রীপরিষদ বিভাগের সাবেক যুগ্ম-সচিব ড. মো. আব্দুল মান্নান বলেছেন, আসন্ন চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলার জন্য সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানকে একযোগে কাজ করতে হবে।
তিনি আজ রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভিার্সিটির ব্যাঙ্কুয়েট হলে সরকারের আইসিটি বিভাগের এটুআই প্রকল্পের উদ্যোগে ‘৪র্থ শিল্প বিপ্লব ও ভবিষ্যতের কাজ’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এটুআই প্রকল্পের পলিসি স্পেশালিস্ট (স্কিল ফর এমপ্লয়মেন্ট) এইচ এম আসাদ উজ জামান।
এতে আলোচনায় অংশ নেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটির প্রধান নির্বাহী মোহাম্মদ নূরুজ্জামান, রেজিস্ট্রার অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার একেএম ফজলুল হক, বাংলাদেশ স্কিল ডেভলপমেন্ট ইনস্টিটিউটের উপদেষ্টা কে এম হাসান রিপন, বিশ্ববিদ্যালয়ের সকল অনুষদের ডিন, সহযোগী ডিন ও বিভাগীয় প্রধানগণ।
সেমিনারে আব্দুল মান্নান নিজের উদ্ভাবিত কিছু প্রকল্পের কথা উল্লেখ করেন এবং ভবিষ্যতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সঙ্গে যৌথভাবে কাজ করতে আগ্রহ প্রকাশ করেন।
এইচ এম আসাদ উজ জামান বলেন, বাংলাদেশ সরকার ভবিষ্যতের শিল্প বিল্পব মোকাবেলার দিকে গুরুত্ব দিচ্ছে। তিনি বলেন, কারণ ৪র্থ শিল্প বিপ্লবের প্রভাব পড়তে শুরু করেছে বিভিন্ন উৎপাদন প্রতিষ্ঠান, শিল্প কারখানা, গার্মেন্টস, খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান ইত্যাদিতে।
আসাদ উজ জামান আরো বলেন, এই চ্যালেঞ্জ মোকাবেলার জন্য যেসব দক্ষতা প্রয়োজন সেসব দক্ষতা অর্জনের জন্য এখন থেকেই মনোযোগী হতে হবে।
এসময় তিনি গবেষণা ফলাফল তুলে ধরেন।