এলএনজি ও এলপিজি আমদানী এবং ব্যবহারের সক্ষমতার ওপর গুরুত্বারোপ

185

ঢাকা, ১ অক্টোবর, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড.তৌফিক-ই-ইলাহী চৌধুরী কয়লা, এলএনজি ও এলপিজি আমদানী এবং এই প্রাথমিক জ্বালানীগুলোর কার্যক্ষমতা, গুণাগুণ এবং ব্যবহারের সক্ষমতার ওপর গুরুত্বারোপ করেছেন।
তিনি বলেন, অফশোর ব্লকের পাশাপাশি অনশোর ব্লক থেকেও ব্যাপকভাবে তেল ও গ্যাস আহরণের প্রক্রিয়া যেমন কূপ খনন, অনুসন্ধান ইত্যাদি গুরুত্ব সহকারে শুরু করতে হবে। এছাড়া নবায়নযোগ্য শক্তি বিষয়ে নীতি নির্ধারণ করা হয়েছে।
আজ রাজধানীর মিরপুর সেনানিবাসস্থ মিলিটারী সাইন্স এন্ড টেকনোলজিতে (এমআইএসটি) ‘সাস্টেইনেবল এনার্জি সেক্টরস ডেভেলপমেন্ট চ্যালেঞ্জেস এন্ড সিকিউরিটি অব বাংলাদেশ’- শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
প্রধান অতিথি বলেন,ইতোমধ্যে ভারত থেকে বিদ্যুৎ ও তেল আমদানী করার জন্য সংযোগ স্থাপন করা হয়েছে। নেপাল ও ভুটানের সাথেও যৌথ সহযোগিতায় তেল ও গ্যাস অনুসন্ধান কাজ করার মাধ্যমে জ¦ালানী খাতের উন্নয়ন ও নিরাপত্তা নিশ্চিত করা যেতে পারে বলেও উল্লেখ করেন তিনি।
পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগ, এমআইএসটি’র গ্রাজুয়েট ইঞ্জিনিয়াররা তাদের জ্ঞান,দক্ষতা ও অভিজ্ঞতার মাধ্যমে জাতির জ্বালানি খাতের উন্নয়ন ও নিরাপত্তা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও আশাপ্রকাশ করেন তিনি।
এমআইএসটি’র পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হয়। আজ আইএসপিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. বদরূল ইমাম, রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানী লিমিটেড এর মহাপরিচালক প্রকৌশলী কামরুজ্জমান এবং ইউনিটেক্স এলপি গ্যাস লিমিটেডের প্রকল্প ব্যবস্থাপক প্রকৌশলী আবদুর রহমান।