বাসস দেশ-৩৪ : মাদক ও জঙ্গীবাদ থেকে শিক্ষার্থীদের বিরত রাখতে খেলাধুলা বিশেষ ভূমিকা রাখতে পারে : শিক্ষামন্ত্রী

509

বাসস দেশ-৩৪
শিক্ষামন্ত্রী-ক্রীড়া-উদ্বোধন
মাদক ও জঙ্গীবাদ থেকে শিক্ষার্থীদের বিরত রাখতে খেলাধুলা বিশেষ ভূমিকা রাখতে পারে : শিক্ষামন্ত্রী
ঢাকা, ২৯ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, মাদক ও জঙ্গীবাদ থেকে শিক্ষার্থীদের বিরত রাখতে খেলাধুলা বিশেষ ভূমিকা রাখতে পারে। আমাদের ছেলে মেয়েরা খেলাধুলার মাধ্যমে শরীর ও মনন গঠন করবে।
তিনি বলেন, জাতীয় শিক্ষানীতি ২০১০-এ নিয়মিত লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা, সাংস্কৃতিক কর্মকান্ডসহ সহপাঠ্যক্রমিক কার্যক্রমের ওপর গুরুত্ব দেয়া হয়েছে।
আজ বিকালে সিলেটে জেলা স্টেডিয়ামে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আয়োজনে ৪৮তম গ্রীষ্মকালীন জাতীয় ক্রীড়া প্রতিযোগিতায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ গোলাম ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দিন আহমেদ প্রমুখ বক্তব্য দেন।
শিক্ষামন্ত্রী বলেন, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে শিক্ষাখাতের সামগ্রিক সংস্কারে সর্বাধিক গুরুত্বারোপ করেছেন। শিক্ষার গুণগত মান নিশ্চিত করতে এক্রিডিটেশন কাউন্সিল গঠন করা হয়েছে জানিয়ে তিনি আরও বলেন, একটি সমন্বিত শিক্ষা আইন প্রণয়নের কাজ চুড়ান্ত পর্যায়ে রয়েছে। জাতীয় শিক্ষানীতি ২০১০ বাস্তবায়নাধীন রয়েছে।
এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ডা. দীপু মনি বলেন, এমপিওভূক্তির তালিকা প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য প্রেরণ করা হয়েছে। শীঘ্রই তা প্রকাশ করা হবে।
এর আগে মন্ত্রী সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে সিলেট বিভাগের ১৮ টি উপজেলার ৫২২ টি স্কুলের মিড ডে মিল কার্যক্রম উদ্বোধন করেন।
এ সময় মন্ত্রী বলেন, এ কার্যক্রমের মাধ্যমে ২ লাখ ৭০ হাজার শিক্ষার্থী উপকৃত হবে। পর্যায়ক্রমে সারাদেশে তা চালু করা হবে। শিশুরা ক্ষুধার্ত থাকলে লেখাপড়ায় মনোযোগ দিতে পারে না। শিশুর মানসিক বিকাশে শিশুর পুষ্টি খুবই গুরুত্বপূর্ণ।
মন্ত্রী সিলেট পলিটেকনিক ইন্সটিটিউটে ‘এসডিজি বাস্তবায়নে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার ভুমিকা’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথি হিসেবেও বক্তব্য রাখেন।
বাসস/সবি/এমএন/২০৩৫/কেজিএ