বাসস ক্রীড়া-১৫ : প্রতিদান দেয়ার সময় অধিনায়ক জাকার

338

বাসস ক্রীড়া-১৫
ফুটবল-ইংলিশ-প্রিমিয়ার-ম্যান ইউ-আর্সেনাল-প্রিভিউ
প্রতিদান দেয়ার সময় অধিনায়ক জাকার
ম্যানচেস্টার (যুক্তরাজ্য), ২৯ সেপ্টেম্বর ২০১৯ (বাসস/এএফপি) : নতুন অধিনায়ক হিসেবে সোমবার ম্যানচেস্টার ইউনাইটেডে আর্সেনালের নেতৃত্ব দেবেন গ্রানিট জাকা। তবে গানারদের আর্ম ব্যান্ড পড়ার জন্য নিজেকে উপযুক্ত প্রমানের জন্য অনেক প্রতিবন্ধকতা অতিক্রম করতে হবে সুইস মিডফিল্ডারকে।
২০১৬ সালে বরুশিয়া মনচেনগ্লাডবাচ থেকে আর্সেনালে যোগ দেয়ার পর থেকেই জাকার শৃঙ্খলাবোধ ও রক্ষণাত্মক সচেতনতা নিয়ে বহু প্রশ্নের জন্ম দিয়েছে। কিন্তু সাবেক কোচ আর্সেন ওয়েঙ্গার ও বর্তমান কোচ উনাই এমেরি নিয়মিতভাবেই আস্থা রেখেছেন ২৭ বছর বয়সি এই তারকার প্রতি।
ক্লাবের সমর্থকদের আস্থা অবশ্য কখনো অর্জন করতে পারেননি তিনি। গত সপ্তাহে এ্যাস্টনভিলার বিপক্ষে ২-১ গোলে জয় পাওয়া ম্যাচে জাকাকে যখন বদলী হিসেবে নামানো হয় তখন ক্লান্ত ভঙ্গিতে মাঠ ছাড়তে যাওয়া জাকাকে দুয়োধ্বনি দেয় দর্শকরা। ১০ জনের দলে পরিণত হওয়া সত্বেও ম্যাত্তেও গায়েনডোজি ও লুকাস টরেরার মধ্যমাঠে ক্লান্তিহীন পারফর্মেন্সে জয় নিশ্চিত হয় গানারদের। সমর্থকরা সম্ভবত ওই কম্বিনেশনটিই নিয়মিত দেখতে চেয়েছিল। কিন্তু ড্রেসিং রুমে জাকার সপ্রতিভ উপস্থিতিই জানান দিচ্ছে, তিনিই ধারাবাহিকতার আলোকে মাঠে নামবেন।
শুক্রবার নেতৃত্ব নিয়ে পাঁচ জনের জন্য স্কোয়াডভুক্ত খেলোয়াড়দের কাছ থেকে ভোট নেন এমেরি। সেখানে সর্বোচ্চ ভোট পেয়েছেন জাকা। তবে বেশ সন্দেহ নিয়েই তার হাতে নেতৃত্বের ঝান্ডা তুলে দিয়েছেন স্প্যানিশ কোচ। তিনি শুক্রবার বলেন,‘ সাজঘরে খেলোয়াড়রা পাঁচ জনের মধ্যে তাকেই বেশী ভোট দিয়েছে। আমি তার সঙ্গে কথা বলেছি। সে অবশ্য এই মতামত পরিবর্তনে সায় দিয়েছিল। তবে দলের ভেতর যে সম্মান তার প্রতি রয়েছে সেটি খুবই গুরুত্বপূর্ণ।’
এমেরি বলেন, ‘তার, আমার এবং আদের জন্য প্রতিটি ম্যাচই নিজেদের দক্ষতা প্রদর্শনের ভাল সুযোগ। আমি সত্যি তাকে বিশ্বাস করি এবং তার উপর আস্থাও রয়েছে। সে ভাল লোক, পেশাদার এবং একজন ভাল খেলোয়াড়।’
এদিকে ইনজুরি আক্রান্ত ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে তাদের মাঠে প্রথম লেগের ম্যাচে জয়ের দারুন সুযোগ রয়েছে। যদি জয় পায় তাহলে সেটি হবে ২০০৬ সালের পর ওল্ডট্রাফোর্ডে গানারদের প্রথম জয়।
যদি সেটি সম্ভব হয় তাহলে ইউনাইটেডের সঙ্গে তাদের ছয় পয়েন্টের ব্যবধান কমে আসার পাশাপাশি পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে ঠাই পাবে গানাররা। এমেরির জন্য এটি হবে ওয়েঙ্গারের উত্তরসুরী হিসেবে দলকে যে এগিয়ে নিয়ে যাচ্ছেন তা প্রমাণের ভাল সুযোগ। এখন তার দরকার দলকে ভাল সূচনা এনে দেয়ার জন্য জাকাকে অনুপ্রাণিত করা।
বাসস/এএফপি/এমএইচসি/২০১৫/স্বব