মহান স্বাধীনতা দিবস উদযাপনে লক্ষ্মীপুরে ব্যাপক কর্মসূচি গ্রহণ

96

লক্ষ্মীপুর, ২৩ মার্চ, ২০১৮ (বাসস) : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে জেলা প্রশাসন।
সম্প্রতি জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পালের সভাপতিত্বে প্রস্তুতিমুলক সভা এসব কর্মসূচি গ্রহণ করা হয়। ২৫ মার্চ গণহত্যা উপর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ও উন্মুক্ত স্থানে দুর্লভ আলোকচিত্র ও প্রামাণ্য চিত্র প্রদর্শনী। ২৫ মার্চ রাতে নিহতদের স্মরণে মসজিদ, মন্দির, গির্জা বিশেষ দোয়া ও মোনাজাত ও প্রার্থনা। ২৬ মার্চ সূর্যোদয়ের সাথে সাথে ৩১বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা হবে কালেক্টরেট প্রাঙ্গণে। মুক্তিযুদ্ধ স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ, সরকারি ও বেসরকারি ভবন ও প্রতিষ্ঠানসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। সকাল ৬ টা ৩০ মিনিটে বাগবাড়ীস্থ গণকবরে পুষ্পস্তবক অর্পণ ও শহীদের রুহের মাগফেরাত কামনা করে মোনাজাত। সকাল ৮ টা জেলা স্টেডিয়ামে জেলা প্রশাসক কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন এবং বিভিন্ন সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন।
বেলা ১১ টা জেলা প্রশাসক কর্তৃক বীর মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবারবকে সংবর্ধনা প্রদান। ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের তাৎপর্য এবং উন্নয়ন অগ্রগতি’ বিষয়ে আলোচনা। হাসপাতাল, জেলখানা, এতিমখানা ও শিশু পরিবারে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। কালেক্টরেট স্কুল এন্ড কলেজ মাঠে মহিলাদের অংশগ্রহণে মুক্তিযুদ্ধভিত্তিক আলোচনা সভা, শিশু-কিশোর ও মহিলাদের খেলাধূলা, জেলা স্টেডিয়ামে প্রীতি ফুটবল প্রতিযোগিতার আয়োজন। জেলার সকল সিনেমা হলে বিনা টিকেটে ছাত্র-ছাত্রীদের জন্য মুক্তিযদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনী, সন্ধ্যা কালেক্টরেট প্রাঙ্গণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।
এ সব কর্মসূচি সুষ্ঠুভাবে বাস্তবায়নে ১৮ টি উপ-কমিটি গঠন করা হয়েছে বলে জানান অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম।

image_printPrint