সিপিএভুক্ত দেশগুলোর জাতীয় সংসদ নিজ-নিজ দেশের কল্যাণে ভূমিকা রাখতে পারে : স্পিকার

188

ঢাকা, ২৭ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন,নিজ-নিজ দেশের জণগণের কল্যাণে কাজ করে উজ্জ্বল ভবিষ্যৎ নিশ্চিত করতে সিপিএভুক্ত দেশগুলোর জাতীয় সংসদ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।
উগান্ডায় সফররত জাতীয় সংসদের স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরীর সাথে কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশনের (সিপিএ) চেয়ারপার্সন ও ক্যামেরুনের ডেপুটি স্পিকার অ্যামেলিয়া লিফাকা সৌজন্য সাক্ষাত করতে গেলে এক বৈঠকে তিনি (ড.শিরীন শারমিন) এ কথা বলেন।
কাম্পালায় (উগান্ডার রাজধানী) সেদেশের পার্লামেন্ট ও সিপিএ উগান্ডা ব্রাঞ্চের যৌথ উদ্যোগে আয়োজিত ৬৪তম কমনওয়েলথ পার্লামেন্টারি কনফারেন্সের (সিপিসি) ভ্যানুতে বৃহস্পতিবার সন্ধ্যায় এ বৈঠক অনুষ্ঠিত হয়।
এসময় উভয় নেতা ৬৪তম সিপিসি’র বিভিন্ন বিষয়সহ সংসদীয় গণতন্ত্র এবং সিপিএভূক্ত দেশগুলোর সংসদের পারস্পরিক সহযোগিতা বাড়ানোর ব্যাপারে বিস্তারিত আলোচনা করা হয়।
আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।
এতে বলা হয়,ওই বৈঠকে ড.শিরীন শারমিন চৌধুরীর বলেন, সিপিএ’র মাধ্যমে সিপিএ ভূক্ত সংসদ গুলোর পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের যথেষ্ট সুযোগ রয়েছে।
সংসদীয় কূটনীতি ব্যবহার করে বিভিন্ন আঞ্চলিক সমস্যা নিরসন করার মাধ্যমে শান্তিপূর্ণ বিশ্ব গড়ে তোলা সম্ভব বলেও স্পিকার উল্লেখ করেন।
সিপিএ চেয়ারপার্সন ও ক্যামেরুনের ডেপুটি স্পিকার অ্যামেলিয়া লিফাকা ঢাকায় অনুষ্ঠিত ৬৩তম সিপিসি’র সফল আয়োজনের স্মৃতিচারণ করে স্পিকারকে ধন্যবাদ জানান।
এ সময় তিনি ৬৪তম সিপিসিতে যোগদান করায় স্পিকারকে অভিনন্দন জানান এবং সিপিসিতে সোচ্চার থাকায় তিনি বাংলাদেশের প্রশংসা করেন।
উভয় নেতা সিপিসি’র ৬৪তম সম্মেলনের সার্বিক সফলতা কামনা করেন।
বিজ্ঞপ্তিতে জানানো হয়,বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর নেতৃত্বে বাংলাদেশের একটি প্রতিনিধি দল এ সম্মেলনে অংশ গ্রহণ করছেন।
প্রতিনিধি দলে রয়েছেন হুইপ ইকবালুর রহিম,সংসদ সদস্য উপাধ্যক্ষ মো: আব্দুস শহীদ, মো. আবু জাহির, মোহাম্মাদ নজরুল ইসলাম ও শিরীন আহমেদ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান।