বাসস দেশ-৩১ : সমন্বিত কোল্ড চেইন নেটওয়ার্ক স্থাপনে গোল্ডেন হার্ভেস্ট ও আইএফসির যৌথ বিনিয়োগ

311

বাসস দেশ-৩১
আইএফসি-বিনিয়োগ
সমন্বিত কোল্ড চেইন নেটওয়ার্ক স্থাপনে গোল্ডেন হার্ভেস্ট ও আইএফসির যৌথ বিনিয়োগ
ঢাকা, ২৬ সেপ্টেম্বর,২০১৯ (বাসস) : গোল্ডেন হার্ভেস্ট আইসক্রিম লিমিটেড (জিএইচআইএল) এবং গোল্ডেন হার্ভেস্ট ফুডস লিমিটেডের (জিএইচএফএল) মালিকানাধীন নতুন প্রাইভেট কোম্পানি কোল্ড চেইন বাংলাদেশ লিমিটেড (সিবিবিএল) সম্প্রতি বিশ্বব্যাংক গ্রুপের সদস্য ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশনের (আইএফসি) সাথে একটি বিশ্বমানের কোল্ড স্টোরেজ এবং লজিস্টিকস নেটওয়ার্ক স্থাপনের জন্য যৌথ বিনিয়োগের চুক্তি স্বাক্ষর করেছে।
আইএফসির ঢাকা অফিসে গতকাল এই চুক্তি স্বাক্ষরিত হয়।
বাংলাদেশে সমন্বিত কোল্ড চেইন এবং তাপনিয়ন্ত্রিত লজিস্টিক সরবরাহের ক্ষেত্রে এটিই সর্বপ্রথম প্রতিষ্ঠান। গোল্ডেন হার্ভেস্টের ৭০ শতাংশ এবং আইএফসির ৩০ শতাংশ বিনিয়োগে ২২ মিলিয়ন মার্কিন ডলারের এই পাইলট প্রকল্পে দেশের ১২টি স্থান থেকে তাপনিয়ন্ত্রিত পরিবহন ব্যবস্থার মাধ্যমে ব্যবহারকারীদের বিভিন্ন ধরনের পণ্য সংরক্ষণ এবং পরিবহন সেবা প্রদান করা হবে।
বাংলাদেশে কোল্ড চেইনে অগ্রণী এই নেটওয়ার্কে বিভিন্ন ধরনের পঁচনশীল পণ্য যেমন ফার্মাসিউটিক্যাল, ফ্রোজেন ফুড, দুগ্ধ ও মাংস, ফলমূল, সবজি, বেকারি ও কনফেকশনারি এবং আইসক্রিম ইত্যাদির উন্নতমানের সংরক্ষণ এবং তাপনিয়ন্ত্রিত পরিবহনসেবা প্রদান করা হবে। সেবাসমূহের মধ্যে থাকবে দীর্ঘমেয়াদি ও স্বল্পমেয়াদি সংরক্ষণ, বাল্ক ট্রান্সপোর্ট,ক্রস-ডকিং, লাস্ট-মাইল ডেলিভারি, ড্রপ শিপিং ইনেবলার এবং পণ্য সম্পর্কিত বিশেষায়িত চাহিদাভিত্তিক সেবা।
দেশের লজিস্টিকস অবকাঠামোর উন্নয়নের পাশাপাশি কোল্ড চেইন বাংলাদেশ এই উদ্যোগের মাধ্যমে খাদ্য নিরাপত্তা বৃদ্ধি, পরিবহন ক্ষতি হ্রাস এবং সরবরাহকৃত পণ্যের মানোন্নয়নে সরাসরি ভূমিকা রাখবে। আমদানি-রপ্তানি কার্যক্রমে বাড়তি সুবিধা সৃষ্টির মাধ্যমে বিভিন্ন শিল্পে প্রবৃদ্ধি অর্জনে সহায়ক ভূমিকা প্রদান করে দেশের অর্থনীতিতে প্রতিষ্ঠানটি প্রত্যক্ষ অবদান রাখবে।
চুক্তিতে স্বাক্ষর করছেন আইএফসির এশিয়া প্যাসিফিক অঞ্চলের হেড অব নিউ বিজনেস ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড ন্যাচারাল রিসোর্সেস লুবোমির ভারবানোভ এবং গোল্ডেন হারভেস্ট গ্রুপের চেয়ারম্যান রাজীব সামদানী। এ সময় আরো উপস্থিত ছিলেন আইফসি বাংলাদেশ,ভুটান ও নেপালের কান্ট্রি ম্যানেজার ওয়েন্ডি ওয়ার্নার, গোল্ডেন হারভেস্ট অয়াগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান এনামুজ্জামান চৌধুরী সহ আইএফসি এবং গোল্ডেন হারভেস্টের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।
বাসস/সবি/আরআই/১৯৩৫/-আসচৌ