জাহাজ নির্মাণ শিল্পের উন্নয়নে দক্ষ জনবল তৈরির ওপর নৌ-পরিবহন প্রতিমন্ত্রীর গুরুত্বারোপ

168

ঢাকা, ২৬ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী জাহাজ নির্মাণ শিল্পের উন্নয়নে দক্ষ জনবল তৈরির ওপর গুরুত্ব আরোপ করেছেন।
তিনি বলেন,‘এ পেশায় দক্ষ জনবল তৈরীর জন্যই স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ প্রকৌশল বিশববিদ্যালয়ে (বুয়েট) নেভাল আর্কিটেকচার এন্ড মেরিন ইংঞ্জনিয়ারিং (এনএএমই) বিভাগ চালু করান। তাঁর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সশস্ত্র বাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স এ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি)একই বিষয় চালুর নির্দেশনা প্রদান করেন।’
খালিদ মাহমুদ চৌধুরী ‘বিশ্ব সমুদ্র দিবস’ উপলক্ষে আজ রাজধানীর মিরপুর সেনানিবাসস্থ মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স এ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি)‘বাংলাদেশের জাহাজ নির্মান শিল্প এবং নৌ পরিবহনের অগ্রগতি’ শীষর্ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
এমআইএসটি’র নৌযান ও নৌযন্ত্র কৌশল বিভাগ আয়োজিত এ সেমিনারের মুল প্রতিপাদ্য ছিল ‘বাংলাদেশের জাহাজ নির্মাণ শিল্প ও নৌ পরিবহন খাতের গুরুত্ব,উন্নতি এবং ভবিষ্যৎ সম্ভাবনা বিষয়ক গবেষণার পরিফল সংশ্লিষ্ট সংস্থা ও ব্যক্তিবর্গের গোচরীভূত করা এবং সে মোতাবেক প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ।’ এ সেমিনারে সভাপতিত্ব করেন, এমআইএসটি’র কমান্ড্যান্ট মেজর জেনারেল মোঃ ওয়াহিদ-উজ-জামান।
সেমিনারে তিনটি মূল প্রবন্ধ উপস্থাপন করা হয়। প্রথম প্রবন্ধ উপস্থাপন করেন বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর এম মাহবুব-উল-ইসলাম।
তার প্রবন্ধের বিষয়বস্তুু ছিল ‘বাংলাদেশের অভ্যন্তরীণ নৌপথ : চ্যালেঞ্জ এবং সুযোগসমুহ’।
নদীমাত্রিক বাংলাদেশের নৌ পরিবহন খাতের সমস্যাসমূহের সমাধান এবং অপার সুবিধাগুলো বৃদ্ধির লক্ষ্যে গুরুত্বপূর্ণ সকল বিষয় এ প্রবন্ধটিতে সুন্দরভাবে তুলে ধরা হয়েছে এবং এক্ষেত্রে সংশ্লিষ্টদের করণীয় সম্পর্কে সুস্পষ্ট সুপারিশমালাও এসেছে।
সেমিনারে দ্বিতীয় প্রবন্ধ উপস্থাপন করেন নৌ পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর সৈয়দ আরিফুল ইসলাম তার প্রবন্ধের বিষয়বস্তু ছিল ‘অ্যাডভান্সেস ইন রেগুলেটরি ফ্রেমওয়ার্ক ইন শিপিং এন্ড শিপবিল্ডিং ইন বাংলাদেশ’। এ প্রবন্ধে স্পষ্টভাবে জাহাজ নির্মাণ শিল্পকে আধুনিকায়ন ও লাভজনক করার লক্ষ্যে বর্তমান সরকারের গৃহীত নানা কর্মসূচী এবং বিধিবিধান তুলে ধরা হয়েছে। নৌ পরিবহনে দুর্ঘটনা পরিহারের লক্ষ্যে যথাযথ প্রশিক্ষিত জনবল তৈরীর ব্যাপারেও এ প্রবন্ধে বিশেষ গুরুত্ব প্রদান করা হয়েছে। এ সেমিনারে তৃতীয় প্রবন্ধটি উপস্থাপন করেন ইঞ্জিনিয়ার মাহবুবুর রশিদ।
‘ইননোভেশন ইন ডিজাইন এন্ড কনস্ট্রাকশন অব মডার্ণ মেরিন ভিহিকেল’ শীর্ষক এ প্রবন্ধে নতুন-নতুন জাহাজের ডিজাইন প্রকৃতি ও কাঠামো বিশ্লেষণ করা হয়েছে।
দেশের বিভিন্ন সরকারী প্রতিষ্ঠান ও দপ্তর, ডকইয়ার্ড, শীপইয়ার্ড, ক্ল্যাসিফিকেশন সোসাইটি, শিক্ষাপ্রতিষ্ঠানসহ জাহাজ নির্মাণ শিল্প ও নৌ পরিবহনের সাথে সংশ্লিষ্ট বিশিষ্ট ব্যক্তিবর্গ সেমিনারে উপস্থিত ছিলেন।
সেমিনারে উপস্থিত সকলেই স্বতর্স্ফুতভাবে আলোচনায় অংশ নিয়ে পেশাগত বিভিন্ন বিষয়ে মত বিনিময় করেন।
এ সেমিনার দেশের জাহাজ শিল্প এবং নৌ পরিবহন সেক্টরের উন্নয়নে বিশেষ অবদান রাখবে বলেও তারা আশা প্রকাশ করেন।