জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা, বিজ্ঞান অলিম্পিয়াড এবং বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণ

421

ঢাকা, ২৬ জুন, ২০১৮ (বাসস) : জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর আয়োজিত তিন দিনব্যাপী ৩৯তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা, ২য় জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড এবং ২য় জাতীয় বিজ্ঞানবিষয়ক কুইজ প্রতিযোগিতা ২০১৮-এর সমাপনী ও পুরস্কার বিতরণ আজ ঢাকায় জাতীয় জাদুঘর মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।
বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।
এতে বিশেষ অতিথি ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন। সভাপতিত্ব করেন বিজ্ঞান জাদুঘরের মহাপরিচালক স্বপন কুমার রায়।
প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী বলেন, বাংলাদেশের উন্নয়ন সারা বিশ্বের কাছে একটি বিস্ময়ের বিষয় এবং রোল মডেলে পরিণত হয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তিকে কাজে লাগিয়েই এ অর্জন সম্ভব হয়েছে।
বিজ্ঞান মেলায় জুনিয়র, সিনিয়র ও বিশেষ গ্রুপে মেধা ও বিশেষ পুরস্কার হিসেবে ১০ জন করে মোট ৩০ জনকে পুরস্কৃত করা হয়।
জুনিয়র গ্রুপে প্রথম স্থান অধিকার করেন লালমনিরহাটের সাইয়েদুল মোস্তায়িন তরঙ্গ, সিনিয়র গ্রুপে প্রথম স্থান অধিকার করেন পটুয়াখালীর চিরঞ্জীব ঢালী এবং বিশেষ গ্রুপে প্রথম স্থান অধিকার করেন যশোরের সেখ নাঈম হাসান মুন।
দ্বিতীয় বিজ্ঞান অলিম্পিয়াডে জুনিয়র ও সিনিয়র গ্রুপে ১০ জন করে ২০ জনকে পুরস্কৃত করা হয়। জুনিয়র গ্রুপে প্রথম স্থান অধিকার করেন ঢাকার আবরার তাসনিম আবির, সিনিয়র গ্রুপে প্রথম স্থান অধিকার করেন কুমিল্লার সামিউন মুনতাছির।
দ্বিতীয় বিজ্ঞান কুইজ প্রতিযোগিতায় তিনটি গ্রুপে নয় জনকে পুরস্কৃত করা হয়। প্রথম গ্রুপে প্রথম স্থান অধিকার করে বিদ্যাময়ী সরকারি বলিকা উচ্চ বিদ্যালয়, ময়মনসিংহ ও দ্বিতীয় স্থান অধিকার করে ময়মনসিংহ জিলা স্কুল, ময়মনসিংহ এবং তৃতীয় স্থান অধিকার করে ভূয়াপুর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, টাঙ্গাইল। পুরস্কার হিসেবে প্রতিযোগীদের প্রাইজ বন্ড, ক্রেস্ট, সার্টিফিকেট প্রদান করা হয়।
উল্লেখ্য, এ মেলায় সারাদেশের জেলা পর্যায়ের জুনিয়র, সিনিয়র এবং বিশেষ গ্রুপে প্রথম স্থান অধিকারী প্রতিযোগী ও প্রকল্প, গাইড, তরুণ ও অপেশাদার খুদে বিজ্ঞানীরা অংশগ্রহণ করেছে। বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় ১৯২টি প্রকল্পের প্রদর্শনী হয়েছে। অন্যদিকে বিজ্ঞান অলিম্পিয়াডে ২৫৬ জন এবং বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতায় ৭২ জন অংশগ্রহণ করেছেন।

image_printPrint