বাসস দেশ-৩৫ : বাতিল নোটের ক্ষুদ্র ক্ষুদ্র টুকরার বিনিময় মূল্য নেই, এ নিয়ে বিভ্রান্ত হবেন না : বাংলাদেশ ব্যাংক

202

বাসস দেশ-৩৫
বাংলাদেশ ব্যাংক-প্রতিবাদ
বাতিল নোটের ক্ষুদ্র ক্ষুদ্র টুকরার বিনিময় মূল্য নেই, এ নিয়ে বিভ্রান্ত হবেন না : বাংলাদেশ ব্যাংক
ঢাকা, ২৫ সেপ্টেম্বর ২০১৯ (বাসস) : বাংলাদেশ ব্যাংকের বাতিল নোটের ক্ষুদ্র ক্ষুদ্র টুকরার (শ্রেডেড ও পাঞ্চড) কোনো ব্যবহারিক কিংবা বিনিময় মূল্য নেই। তাই এ নিয়ে সাধারণ জনগণকে বিভ্রান্ত না হওয়ার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।
বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক (সহকারী মুখপাত্র) জী এম আবুল কালাম আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়,পরিবেশ দূষণ রোধে বাংলাদেশ ব্যাংক বাতিল নোট পুড়িয়ে ধ্বংসকরণের কাজ সীমিত করে তা বিনষ্টকরণে শ্রেডেড পদ্ধতি (ক্ষুদ্র ক্ষুদ্র টুকরায় পরিণত করা) অনুসরণ করছে। বাতিলকৃত নোটের শ্রেডেড ও পাঞ্চডকৃত ক্ষুদ্র ক্ষুদ্র টুকরা আবর্জনা হিসেবে স্থানীয় সিটি কর্পোরেশন বা পৌরসভার মাধ্যমে অপসারণ এর সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংক কর্তৃক গৃহীত হয়, যা চলতি বছরের ৩০ মে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সর্বসাধারণকে অবহিত করার জন্য সকল ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়াকে অনুরোধ জানানো হয়েছিল।
ওই সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ ব্যাংক হতে বাতিলকৃত নোটের ক্ষুদ্র ক্ষুদ্র শ্রেডেড টুকরাসমূহ সিটি কর্পোরেশন বা পৌরসভার ময়লা ফেলার জন্য নির্ধারিত স্থানে তাদের (সিটি কর্পোরেশন ও পৌরসভার) নিজস্ব ব্যবস্থাপনায় ফেলার কথা।
বিজ্ঞপ্তিতে বলা হয়, কিন্তু গত ২৪ সেপ্টেম্বর বগুড়া পৌরসভার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী বাংলাদেশ ব্যাংক বগুড়া অফিসের বাতিলকৃত নোটের ক্ষুদ্র ক্ষুদ্র শ্রেডেড টুকরা পৌরসভার আবর্জনা ফেলার নির্ধারিত স্থানে না ফেলে অন্যত্র ফেলেছে যা বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় বিভিন্নভাবে উপস্থাপন করা হয়েছে। যার ফলে জনমনে বিভ্রান্তির সৃষ্টির পাশাপাশি নানারূপ প্রশ্ন উঠেছে।
এ প্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, টেলিভিশন চ্যানেলে প্রদর্শিত ও বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত শ্রেডেড নোটের টুকরাসমূহ বাতিলকৃত নোটের ক্ষুদ্র ক্ষুদ্র টুকরা। এ সকল ক্ষুদ্র ক্ষুদ্র শ্রেডেড টুকরার কোনো ব্যবহারিক কিংবা বিনিময় মূল্য নেই। তাই এ নিয়ে সাধারণ জনগণকে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ জানানো যাচ্ছে।
বাসস/সবি/এমএমবি/২১৩৫/এবিএইচ