বাসস দেশ-১৭ : দেশের বিভিন স্থানে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালিত

336

বাসস দেশ-১৭
মাদকদ্রব্য-অপব্যবহার-দিবস
দেশের বিভিন স্থানে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালিত
ঢাকা, ২৬ জুন, ২০১৮ (বাসস) : দেশের বিভিন্ন স্থানে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালিত হয়েছে। এ সংক্রান্ত খবর বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সংবাদাতার প্রেরণ করেছেন। খবরগুলো হলোÑ
ঝালকাঠি : ‘আগে শুনুন : শিশু ও যুবাদের প্রতি মনযোগ দেয়াই হলো তাদের নিরাপদ বেড়ে ওঠার প্রথম পদক্ষেপ’Ñ এ প্রতিপাদ্যকে সামনে রেখে ঝালকাঠিতে আজ মঙ্গলবার মাদকবিরোধী র‌্যালি, আলোচনা সভা, শিশুদের রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা, পুরস্কার বিতরণ, প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনসহ নানা আয়োজনে ‘মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস’ পালিত হয়েছে।
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর ও জেলা প্রশাসনের উদ্যোগে শহরে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। ডিসি অফিসের সামনে থেকে র‌্যালি শুরু হয়ে প্রধান সড়কগুলো প্রদক্ষিণের পর তা ফের ডিসি অফিসে এসে শেষ হয়। তিন শতাধিক ছেলেমেয়ে সাইকেল নিয়ে র‌্যালিতে অংশ নেয়। এ ছাড়াও সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা, শিক্ষক, সাংবাদিক, এনজিও প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণী-পেশার বিপুলসংখ্যক মানুষ অংশগ্রহণ করেন।
জেলা প্রশাসক মো. হামিদুল হক র‌্যালিতে নেতৃত্ব দেন এবং ডিসি অফিস সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এস এম ফরিদ উদ্দিনের সভাপতিত্বে জেলা তথ্য অফিসার মো. রিয়াদুল ইসলাম তথ্যউপাত্ত উপস্থাপন করেন। ঝালকাঠি সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর শাহ আলম মজুমদার, সিভিল সার্জন ডাক্তার শ্যামল কৃষ্ণ হাওলাদার, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) এম এম মাহমুদ হাসান, যুব উন্নয়ন অধিদফতরের উপ-পরিচালক মিজানুর রহমান, জেল সুপার শফিকুল আলম, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সহকারী পরিচালক মো. শাহজাহান, সদর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ইসরাত জাহান সোনালী, টেলিভিশন সাংবাদিক সমিতির আহ্বায়ক হেমায়েত উদ্দিন হিমু, উদ্বোধন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনিসুর রহমান পলাশ, আওয়ামী লীগ নেতা হাফিজুর রহমান সালাম ও হাবিবুর রহমান হাবিল, সিনিয়র স্বাস্থ্যশিক্ষা কর্মকর্তা গৌতম কুমার দাস, সহকারী প্রোগ্রামার জাহাঙ্গীর আলম, ব্র্যাকের জেলা প্রতিনিধি আবদুস সামাদ ও স্বর্ণকিশোরী নাসরিন আক্তার সারা প্রমুখ আলোচনায় অংশ নেন।
বক্তারা মাদককে ‘না’ বলে মাদকমুক্ত পরিবার, সমাজ গঠনে সবাইকে মাদকের বিরুদ্ধে একযোগে কাজ করার আহ্বান জানান।
অনুষ্ঠানে প্রধান অতিথি বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ী শিশুদের হাতে পুরস্কার তুলে দেন।
জয়পুরহাট : ‘এসো নেশা ছেড়ে কলম ধরি, মাদক মুক্ত সমাজ গড়ি’Ñ এই স্লোগানকে সামনে রেখে আজ মঙ্গলবার নানা কর্মসূচি মধ্যদিয়ে জয়পুরহাটে পালন করা হয় মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস।
আন্তর্জাতিক দিবসটি উপলক্ষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আ ত ম আব্দুল্লাহেল বাকী।
মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবসের প্রতিপাদ্যকে আলোকপাত করে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিভিল সার্জন ডা. হাবিবুল আহসান তালুকদার। আলোচনায় অংশগ্রহণ করেন অতিরিক্ত পুলিশ সুপার উজ্জল কুমার রায়, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর জয়পুরহাটের সহকারি পরিচালক নূর ইসলাম, বীর মুক্তিযোদ্ধা আমজাদ হোসেন, এনজিও সম্বয়ন কমিটির সদস্য-সচিব অপূর্ব সরকার, সাংবাদিক শাহাদুল ইসলাম সাজু, উদয় মাদক নিরাময় কেন্দ্রের পরিচালক মারুফ হাসান, রামদেব বাজলা সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আমিনুল ইসলাম, দশম শ্রেণীর শিক্ষার্থী সৌরভ প্রমুখ।
মাদককে না বলার জন্য সামাজিক আন্দোলন গড়ে তোলার প্রতি গুরুত্বারোপ করেছেন বক্তারা। পরে মাদক বিরোধী দিবস উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতার বিজয়ী শিশুদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।
লক্ষ্মীপুর : ‘জীবনকে ভালোবাসুন, মাদক থেকে দূরে থাকুন’Ñ এই প্রতিপাদ্য নিয়ে লক্ষ্মীপুরে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস র‌্যালি ও আলোচনা সভায় অনুষ্ঠিত হয়েছে।
জেলা প্রশাসন ও জেলা মাদক দ্রব্য নিয়ন্ত্রণ কার্যালয়ের যৌথ আয়োজনে মঙ্গলবার সকালে জেলা কালেক্টরেট ভবনের সামনে থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে কালেক্টরেট ভবন প্রাঙ্গণে আলোচনা সভায় মিলিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মফিজুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার আ স ম মাহাতাব উদ্দিন, সিভিল সার্জন ডা. মোস্তফা খালেদ আহম্মদ, জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডা. আশফাকুর রহমান মামুন, লক্ষ্মীপুর প্রেস ক্লাবের সভাপতি কামাল উদ্দিন হাওলাদার প্রমুখ।
মাদারীপুর : জেলায় মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকালে শহরের লেকেরপাড়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরে সেখান থেকে একটি র‌্যালি বের হয়ে কয়েকটি গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমীতে গিয়ে শেষ। এরপর সেখানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
মাদারীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নুর হোসেনের সভাপতিত্বে মাদক বিরোধী অনুষ্ঠানে বক্তব্য রাখেন সিভিল সার্জন ফরিদ হোসেন মিঞা, পুলিশ সুপার মোহাম্মদ সরোয়ার হোসেন, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার শাহজাহান হাওলাদার, পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদ, জেলা মাদক নিয়ন্ত্রন অধিদপ্তরের সহকারী পরিচালক বাবুল সরকার, সময় টিভির স্টাফ রিপোর্টার সঞ্জয় কর্মকার অভিজিৎসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ।
গোপালগঞ্জ : মাদকের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস উপলক্ষে গোপালগঞ্জে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কার্যালয় যৌথভাবে এ কর্মসূচি পালন করে।
মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সমানে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্বর্ণকলি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। সেখানে বেলুন উড়িয়ে দিবসের উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার। পরে সেখানে অনুষ্ঠিত আলোচনা সভায় জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার, পুলিশ সুপার মুহাম্মদ সাইদুর রহমান খান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান বক্তব্য রাখেন।
কর্মসূচিতে বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষার্থী, সরকারী কর্মকর্তারা অংশ নেন। এ ছাড়া মুকসুদপুর, কাশিয়ানি, কোটালীপাড়ায় অনুরুপ কর্মসুচী পালিত হয়েছে।
কুড়িগ্রাম : জেলায় মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আলোচনাসভা, বর্ণাঢ্য র‌্যালি ও পুরস্কার বিতরণ করা হয়।
মঙ্গলবার সকালে জেলা প্রশাসন থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) হাফিজুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক মেহেদী হাসান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বাদল চন্দ্র হালদার, অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল) মিজানুর রহমান, প্রেসক্লাবের সভাপতি এডভোকেট আহসান হাবীব নীলু, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অধ্যক্ষ রাশেদুজ্জামান বাবু প্রমুখ। নাগেশ^রী ও উলিপুরে উপজেলা প্রশাসনের উদ্যোগে মাদক বিরোধী র‌্যলী ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
পাবিপ্রবি ক্যাম্পাস : পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে মাদকমুক্ত ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস-২০১৮ উপলক্ষে ক্যাম্পাসে মাদক ও সন্ত্রাস বিরোধী র‌্যালি শেষে এক সমাবেশে উপাচার্য প্রফেসর ড. এম রোস্তম আলী এই ঘোষণা দেন। এ সময় শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা হাত তুলে উপাচার্যের ঘোষণাকে সমর্থন জানান। শিক্ষার্থীরা মাদককে না বলুন বলে স্লোগান দেন।
প্রক্টর অফিসের উদ্যোগে মঙ্গলবার দুপুরে ক্যাম্পাসে মাদক ও সন্ত্রাস বিরোধী র‌্যালি বের হয়। উপাচার্যের নেতৃত্বে র‌্যালিতে শিক্ষার্থীরা মাদক বিরোধী বিভিন্ন স্লোগান লেখা ব্যানার, প্ল্যাকার্ড, ফেস্টুন বহন করেন। মাদকের কুফলতা সম্পর্কে পোস্টার ছিল চোখে পড়ার মতো। র‌্যালি শেষে স্বাধীনতা চত্বরের খোলা বেদির সামনে শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা- কর্মচারীরা মাদক বিরোধী সমাবেশ করেন।
হবিগঞ্জ : জেলায় মাদক দ্রব্যের ব্যবহার ও অবৈধ পাচার বিরোধী আন্তর্জাতিক দিবস পালন করা হয়েছে। দিনটি উপলক্ষে জেলা প্রশাসন ও জেলা মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে।
মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে নিমতলা থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা পরিষদ অডিটরিয়ামে আলোচনা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তারেক মোহাম্মদ জাকারিয়ার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদ। বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক সফিউল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক ফজলুল জাহিদ পাবেল, সিভিল সার্জন ডা. সুচিন্ত চৌধুরী, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক তানভীর হোসেন খান ও সহকারী পুলিশ সুপার নাজিম উদ্দিন প্রমুখ।
নোয়াখালী : জেলায় র‌্যলি, আলোচনাসভা, রচনা, চিত্রাংকন প্রতিযোগিতাসহ নানা আয়োজনের মধ্যদিয়ে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালিত হয়েছে।
আজ জেলা প্রশাসন ও জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কার্যালয়ের উদ্যোগে এবং বিভিন্ন বেসরকারী সংস্থা ও সর্বস্তরের জনসাধারণের অংশগ্রহণে দিবসটি পালন করা হয়।
এ উপলক্ষে সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি জেলা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ।
পরে দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কাজী মাহবুবুল আলমের সভাপতিত্বে ‘আগে শুনুন : শিশু ও যুবাদের প্রতি মনোযোগ দেয়াই তাদের নিরাপদ বেড়ে ওঠার প্রথম পদক্ষেপ’Ñ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সহকারী কমিশনার মিল্টন বিশ্বাস ও নুসরাত ফাতেমার সঞ্চালনায় মাদক বিরোধী আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদার, বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার এ কে এম জহিরুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কার্যালয়ের পরিদর্শক মো. আনোয়ারুল হক।
বাসস/সংবাদদাতা/১৯৪৫/-মরপা