বাসস দেশ-১৬ : মিয়ানমারে রোহিঙ্গা নিপীড়নে জড়িত এক জেনারেল বরখাস্ত

296

বাসস দেশ-১৬
মিয়ানমার-রোহিঙ্গা
মিয়ানমারে রোহিঙ্গা নিপীড়নে জড়িত এক জেনারেল বরখাস্ত
ইয়াঙ্গুন, ২৬ জুন, ২০১৮ (বাসস ডেস্ক) : মিয়ানমান সামরিক বাহিনী এক বার্তায় বলা হয়েছে, রোহিঙ্গা সংকটকালীন সময়ে হত্যা, যৌন নিপীড়নসহ গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ইইউ’র নতুন নিষেধাজ্ঞায় থাকা নিরাপত্তা কর্মকর্তাদের এক জেনারেলকে বরখাস্ত করা হয়েছে। খবর সিনহুয়া’র।
ইইউসহ অন্যান্য পশ্চিমা দেশগুলো অভিযোগ করে, রাখাইন রাজ্যে জোরপূর্বক প্রায় ৭ লাখ রোহিঙ্গাকে বাস্তুচ্যুত করা হয়েছে এবং জাতিগত নিধনের উদ্দেশ্যে তাদের ওপর সহিংসতা চালানো হয়েছে।
রোহিঙ্গা জঙ্গিদের হামলার পর সেনাবাহিনী রোহিঙ্গাদের ওপর নিপীড়ন চালানোর কারণে এর শীর্ষ কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক এই ব্যবস্থা নেওয়া হয়।
তবে সোমবার মিয়ানমারের সামরিক বাহিনী ফেসবুকের এক পোস্টে জানায়, রাখাইনের পশ্চিমাঞ্চল কমান্ডে অদক্ষতার জন্য জেনারেল মং মং সো-কে ‘প্রত্যাহার’ করা হয়েছে।
ইইউ’র পক্ষ থেকে বলা হয়, জেনারেল মং মং সো ওই সাত কর্মকর্তাদের একজন যাদের বিরুদ্ধে নতুন করে ভ্রমণসহ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে মিয়ানমার জানায়, নতুন নিষেধাজ্ঞার সঙ্গে তাকে ‘প্রত্যাহার’ করার কোনো সম্পর্ক নেই।
রোহিঙ্গা সংকটের অভিযোগে গতবছর আরোপিত মার্কিন নিষেধজ্ঞার তালিকায়ও জেনারেল মং মং সো ছিল।
এতে আরো বলা হয়, স্বাস্থ্যজনিত কারণে চলতি বছরের মে মাসে ইইউ তালিকায় থাকা অপর এক শীর্ষ সামরিক কর্মকর্তা এবং ব্যুরো অব স্পেশাল অপারেশ-এর কমান্ডার লে. জেনারেল অং কিউ জাও-এর পদত্যাগ অনুমোদন করা হয়েছে।
এদিকে কানাডা জানায়, ইইউ’র আরোপিত নিষেধাজ্ঞার ওই সাত কর্মকর্তার বিরুদ্ধে তারাও নিষেধাজ্ঞা জারি করেছে।
বাসস/এসই/১৯২৫/-আরজি