বাসস ক্রীড়া-১৪ : ঈগল উদযাপনের দায়ে নিষেধাজ্ঞা থেকে পার পেলেন সুইস খেলোয়াড়রা

167

বাসস ক্রীড়া-১৪
ফুটবল-বিশ্বকাপ-সুইজারল্যান্ড-খেলোয়াড়-নিষেধাজ্ঞা
ঈগল উদযাপনের দায়ে নিষেধাজ্ঞা থেকে পার পেলেন সুইস খেলোয়াড়রা
মস্কো, ২৬ জুন ২০১৮ (বাসস/এএফপি) : ঈগল উদযাপনের দায়ে নিষেধাজ্ঞার কবল থেকে মুক্তি পেলেন সুইজারল্যান্ডের তিন প্রভাবশালী ফুটবল তারকা গ্রানিট ঝাকা, জের্ডান শাকিরি এবং স্টেফান লিচেটস্টেইনার। গত সোমবার সার্বিয়ার বিপক্ষে ২-১ গোলে জয় পাওয়া ম্যাচে শাকিরি ও ঝাকা গোল উদযাপনের সময় ‘ডাবল ঈগলের আদলে’ অঙ্গভঙ্গি করেন, যেটি আলবেনিয়ার পতাকার চিহ্ন। তাদের সঙ্গে ওই উদযাপনের সামিল হন লিচেটস্টেইনার।
ফুটবলে কোন রাজনীতিকে টেনে আনার বিষয়ে নিষেধাজ্ঞা থাকায় ‘অখেলোয়াড় সুলভ’ আচরণের অভিযোগ আনা হয়েছে তাদের বিরুদ্ধে। যে কারণে নিষেধাজ্ঞায় পড়ার হুমকিতে পড়েছিলেন তারা। কিন্তু শেষ পর্যন্ত জরিমানা দিয়েই আপাতত নিষেধাজ্ঞা থেকে মুক্তি পাচ্ছেন তারা। ফিফার সিদ্ধান্ত অনুযায়ী ঝাকা ও শাকিরিকে জরিমানা হিসেবে গুনতে হবে ১০ হাজার সুইস ফ্রাঙ্ক করে। আর লিচেটস্টেইনারকে করা হয়েছে ৫হাজার সুইস ফ্রাঙ্ক জরিমানা।
শাকিরি ও ঝাকা হচ্ছেন জাতিগতভাবে আলবেনিয়, যাদের শিকড় কসোভোয়। এটি ছিল সার্বিয়ার সাবেক অঙ্গরাজ্য। যারা নিজেদের স্বাধীন বলে ঘোষণা দিয়েছে। তবে সেটি অনুমোদন করেনি বেলগ্রেড।
৯০-এর দশকে স্বাধীনতা নিয়ে সার্বিয় সেনা এবং আলবেনিয় যোদ্ধাদের মধ্যে সংগঠিত সংঘর্ষে হাজার হাজার মানুষ নিহত এবং গৃহহীন হয়ে পড়েছিল। কসভো হচ্ছে আলবেনীয় জনসংখ্যা অধ্যুসিত। যারা আলবেনীয় পতাকা দিয়ে পরিচয় বহন করেন। আর ওই পতাকায় চিহ্ন হচ্ছে ডাবল ঈগল।
এদিকে জরিমানা ঘোষণার ২৪ ঘন্টার মধ্যে কসোভোতে ১২ হাজার ইউরো তহবিল সংগৃহীত হয়েছে ফিফা কর্তৃক অভিযুক্ত খেলোয়াড়দের জন্য। কসভোর শিল্প ও বাণিজ্যমন্ত্রী বাজরাম হাসানি বলেছেন, তিনি ১৫০০ ইউরো দান করেছেন। যা তার এক মাসের বেতনের সমান।
বাসস/এএফপি/এমএইচসি/১৮৫০/মোজা/স্বব