প্রতিযোগিতায় টিকে থাকতে দক্ষতা ও উৎপাদনশীলতা বাড়াতে হবে : শিল্প সচিব

210

ঢাকা, ২৩ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : শিল্প সচিব মো. আব্দুল হালিম বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবে সৃষ্ট প্রতিযোগিতায় টিকে থাকার সক্ষমতা অর্জন করতে মানুষের দক্ষতা ও শিল্পখাতে উৎপাদনশীলতা বাড়াতে হবে। চতুর্থ শিল্প বিপ্লবের ফলে শিল্প উৎপাদনে তথ্য প্রযুক্তির ব্যবহার দ্রুত বাড়ছে। এতে করে শিল্পখাতে তীব্র প্রতিযোগিতা শুরু হয়েছে। এ বিপ্লবেরর ফলে সৃষ্ট প্রযুক্তিগত পরিবর্তনের বিষয়টি মাথায় রেখে জনগণের মধ্যে উৎপাদনশীলতার ধারনা বদ্ধমূল করতে হবে। আব্দুল হালিম আজ রাজধানীর একটি হোটেলে এপিও সোসাইটি ফর বাংলাদেশ’র নব নির্বাচিত কার্য নির্বাহী কমিটির অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
এপিও সোসাইটি ফর বাংলাদেশের ভারপ্রাপ্ত সভাপতি ও এনপিও’র পরিচালক এসএম আশরাফুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিটাকের মহাপরিচালক ড. মো.মফিজুর রহমান, বিএসটিআই’র মহাপরিচালক মো. মুয়াজ্জেম হোসাইন, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব লুৎফুন নাহার বেগম ও সংগঠনের নব নির্বাচিত সভাপতি মির্জা নূরুল গণি।
বাংলাদেশের শিল্প, সেবা, কৃষিসহ সকলখাতে উৎপাদনশীলতা বৃদ্ধির লক্ষ্যে প্রণিত দশ বছরমেয়াদি ন্যাশনাল প্রোডাক্টিভিটি মাস্টার প্লান বাস্তবায়নে স্বল্প ও দীর্ঘ মেয়াদি কর্মপরিকল্পনা প্রণয়ন করবে এপিও সোসাইটি ফর বাংলাদেশ। শিল্প মন্ত্রণালয়ের সহযোগিতায় এ কর্মপরিকল্পনা বাস্তবায়ন করা হবে। এর মাধ্যমে জাতীয় পর্যায়ে উৎপাদনশীলতা উন্নয়নে বেসরকারিখাতের সক্রিয় অংশগ্রহণ নিশ্চিত করা হবে। জাতীয় পর্যায়ে উৎপাদনশীলতা আন্দোলন বেগবান করতে সরকারের সাথে অংশীদারিত্বেরভিত্তিতে এপিও সোসাইটি কাজ করবে। খাতভিত্তিক উৎপাদনশীলতা বাড়াতে সংগঠনের উদ্যোগে শিঘ্রই কর্মশালার আয়োজন করে স্বল্প ও দীর্ঘ মেয়াদি কর্মপরিকল্পনা চূড়ান্ত করা হবে।
এপিও সোসাইটি ফর বাংলাদেশ হচ্ছে জাপানভিত্তিক এশিয়ান প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এপিও) আয়োজিত বিভিন্ন আন্তর্জাতিক প্রশিক্ষণ কর্মসূচিতে অংশগ্রহণকারী বাংলাদেশিদের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। এটি জাতীয় পর্যায়ে উৎপাদনশীলতার উন্নয়নে সরকারের অংশীদার হিসেবে কাজ করছে। সম্প্রতি সরাসরি নির্বাচনের মাধ্যমে এপিও সোসাইটি ফর বাংলাদেশ এর দুই বছর মেয়াদি নতুন কার্যনির্বাহী কমিটি গঠিত হয়। ৪১ সদস্যবিশিষ্ট কার্যনির্বাহী কমিটিতে অপ্রাতিষ্ঠানিক শিল্প দক্ষতা উন্নয়ন পরিষদের (আইএসআইএসসি) চেয়ারম্যান মির্জা নূরুল গণি শোভন সভাপতি এবং এনপিও’র যুগ্ম পরিচালক মো. নজরুল ইসলাম সাধারণ সম্পাদক হিসেবে নির্বাচিত হয়েছেন।

image_printPrint