বাসস সংসদ-৫ : বর্তমান সরকারের আমলে বিভিন্ন দেশে ১৮টি নতুন মিশন চালু করা হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী

192

বাসস সংসদ-৫
আলী-দূতাবাস
বর্তমান সরকারের আমলে বিভিন্ন দেশে ১৮টি নতুন মিশন চালু করা হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী
সংসদ ভবন, ২৬ জুন, ২০১৮ (বাসস) : পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, বিশ্বের ৫৮টি দেশে বাংলাদেশের দূতাবাসগুলোর মধ্যে বর্তমান সরকারের মেয়াদে ১৮টি নতুন মিশন চালু করা হয়েছে।
তিনি আজ সংসদে সরকারি দলের সফুরা বেগমের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
মাহমুদ আলী বলেন, এ সরকারের আমলে চালু করা মিশনসমূহ হচ্ছে, গ্রীসের এথেন্স, ইতালির মিলান, ভারতের মুম্বাই ও গুয়াহাটি, তুরস্কের ইস্তাম্বুল, পর্তুগালের লিসবন, চীনের কুনমিং, লেবাননের বৈরুত, মেক্সিকোর মেক্সিকো সিটি, ব্রাজিলের ব্রাসিলিয়া ও মরিশাসের পোর্ট লুইস, ডেনমার্কের কোপেন হেগেন, পোল্যান্ডের ওয়ারশ, অস্ট্রিয়ার ভিয়েনা, ইথিওপিয়ার আদ্দিস আবাবা, নাইজেরিয়ার আবুজা, আলজেরিয়ার আলজিয়ার্স এবং কানাডার টরেন্টো।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, এছাড়াও আন্তঃরাষ্ট্র সম্পর্ক উন্নয়নে আরো ৭টি নতুন মিশন স্থাপনের বিষয়টি বিভিন্ন পর্যায়ে প্রক্রিয়াধীন রয়েছে।
তিনি বলেন, এর মধ্যে রুমানিয়ার বুখারেস্ট, ভারতের চেন্নাই ও অস্ট্রেলিয়ার সিডনিতে নতুন মিশনের কার্যক্রম যথাশিগগিরই চালু করার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে।
মন্ত্রী বলেন, এছাড়াও আফগানিস্তানের কাবুল, সুদানের খার্তুম, সিয়েরা লিওনের ফ্রিটাউন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অদূর ভবিষ্যতে নতুন মিশন খোলার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে। বর্তমান সরকারের মেয়াদে বাংলাদেশের কোনও দূতাবাস বন্ধ হয়নি।
বাসস/এমআর/১৮২৫/বেউ/-আসচৌ