বাসস সংসদ-৩ : সংসদে শিশু (সংশোধন) বিল, ২০১৮ উত্থাপন

135

বাসস সংসদ-৩
বিল-উত্থাপন
সংসদে শিশু (সংশোধন) বিল, ২০১৮ উত্থাপন
সংসদ ভবন, ২৬ জুন, ২০১৮ (বাসস) : বিদ্যমান শিশু আইন ২০১৩-এর কয়েকটি ধারার সংশোধনের প্রস্তাব করে আজ সংসদে শিশু (সংশোধন) বিল, ২০১৮ উত্থাপন করা হয়েছে।
সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন বিলটি উত্থাপন করেন।
বিলে বিদ্যমান আইনের ধারা ২-এর ১৬ দফার পর ম্যাজিস্ট্রেট অর্থ ফৌজদারি কার্যবিধির ধারা ৬-এর উপ-ধারা (৩) এ উল্লেখিত জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট যার অপরাধ আমলে গ্রহণ করার ক্ষমতা রয়েছে শীর্ষক নতুন ১৬ক দফা প্রতিস্থাপনের প্রস্তাব করা হয়েছে। এছাড়া একই ধারার দফা ১৮-এর পরিবর্তে শিশু আদালত অর্থ ধারা ১৬ এ উল্লেখিত কোন আদালত প্রতিস্থাপনের প্রস্তাব করা হয়।
বিলে বিদ্যমান আইনের ধারা ১৫ উল্লেখিত পুলিশ রিপোর্ট বা অনুসন্ধান প্রতিবেদন সম্পর্কিত নতুন ১৫ ধারা প্রতিস্থাপনের প্রস্তাব করা হয়। এছাড়া বিদ্যমান আইনের ধারা ১৫-এর পর মামলা স্থানান্তর সম্পর্কিত বিধান সম্বলিত নতুন ১৫ক ধারা সন্নিবেশের প্রস্তাব করা হয়। একইভাবে বিদ্যমান আইনের ধারা ১৬, ১৮, ২৪, ২৫,২৬ ২৮, ২৯, ৩০, ৩১, ৩২, ৩৭, ৩৮, ৪১, ৪২, ৪৮, ৫০, ৫১,৫২, ৫৪, ৫৫, ৫৬ ও ৫৭ সংশোধনের প্রস্তাব করা হয়।
এছাড়া বিলে বিদ্যমান আইনের ধারা ৫৮, ৮১ ও ৯৪ বিলুপ্তির প্রস্তাব করা হয়। পাশাপাশি এ বিলের বিধান কার্যকর হবার অব্যবহিত পূর্বের জন্য শিশু আদালতের মামলা স্থানান্তর সম্পর্কে ক্রান্তিকালীন বিধানের প্রস্তাব করা হয়।
পরীক্ষা-নিরীক্ষা করে আগামী ৭ দিনের মধ্যে সংসদে রিপোর্ট দেয়ার জন্য বিলটি সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।
বাসস/এমআর/১৮১০/বেউ/-আসচৌ