২০২৪ সালের মধ্যে ডিজিটাল ভূমি নিবন্ধন ব্যবস্থাপনা পুরোপুরি চালু করা হবে

1673

ঢাকা, ২২ সেপ্টেম্বর ২০১৯ (বাসস) : আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয স্থায়ী কমিটির সভায় জানানো হয়েছে ২০২০ থেকে ২০২৪ সালের মধ্যে ডিজিটাল ভূমি নিবন্ধন ব্যবস্থাপনা পুরোপুরি চালু করা হবে।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি আবদুল মতিন খসরুর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ কথা জানানো হয়।
সভায় সাধারণ মানুষের দুর্ভোগ লাঘবে ভূমি নিবন্ধন পদ্ধতি ডিজিটাইজেশনের বিষযে আলোচনার পরিপ্রেক্ষিতে জানানো হয়, ইতোমধ্যে ‘ভূমি নিবন্ধন ব্যবস্থাপনা অটোমেশন’ প্রকল্প গ্রহণের নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ প্রকল্প জানুয়ারি ২০২০ থেকে ডিসেম্বর ২০২৪ সময়ের মধ্যে বাস্তবায়নের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।
কমিটির সদস্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, মোঃ শামসুল হক টুকু, মো. আব্দুল মজিদ খান, শেখ ফজলে নুর তাপস, শামীম হায়দার পাটোয়ারী ও রুমিন ফারহানা সভায় অংশগ্রহণ করেন।
এছাড়া বিশেষ আমন্ত্রণে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী সভায় উপস্থিত ছিলেন।
সভায় ল্যান্ড সার্ভে আপিল ট্রাইব্যুনাল সম্পর্কে আলোচনা করা হয়। এ বিষয়ে বিস্তারিত পর্যালোচনা ও সিদ্ধান্ত গ্রহণের স্বার্থে শেখ ফজলে নুর তাপসকে চেয়ারম্যান করে মোঃ আব্দুল মজিদ খান, শামীম হায়দার পাটোয়ারী ও রুমিন ফারহানাকে সদস্য করে একটি সাব-কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়া হয়।
সভায় আইন কমিশনের চেয়ারম্যান, ভূমি মন্ত্রণালয়ের সচিব, আইন ও বিচার বিভাগের সচিব, মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

image_printPrint