নীলফামারীর চিলাহাটি হয়ে ভারতের সঙ্গে রেল সংযোগের কাজ শুরু

274

নীলফামারী, ২১ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : জেলার চিলাহাটি হয়ে ভারতের সঙ্গে রেল সংযোগের কাজ শুরু হয়েছে।
রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন আজ শনিবার দুপুরে চিলাহাটি রেলস্টেশন চত্ত্বরে আয়োজিত এক অনুষ্ঠানে রেলপথ পুন:স্থাপন কাজের উদ্বোধন করেছেন।
রেলপথ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মজিবর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বালাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলী দাস, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আসাদুজ্জামান নূর, সংসদ সদস্য আফতাব উদ্দিন সরকার ও রাবেয়া আলীম, পশ্চিমাঞ্চল রেলের মহা-ব্যবস্থাপক মো. হারুন অর রশীদ, ঠিকাদারী প্রতিষ্ঠান ম্যাক্স ইনফ্রাসক্টাচার লিমিটেডের চেয়ারম্যান গোলাম রহমান আলমগীর প্রমুখ বক্তব্য দেন।
রেলপথমন্ত্রী উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দুই দেশের মধ্যে সম্পর্কের সোনালী অধ্যায়ের সূচনা করেছেন। তারই ফলশ্রুতিতে ভারত-বাংলাদেশের মধ্যে পরিত্যক্ত রেলপথ পুণরায় চালুর কার্যক্রম শুরু হয়েছে।’
নূরুল ইসলাম বলেন, ‘বাংলাদেশের চিলাহাটি ও ভারতের হলদিবাড়ি হয়ে পুরাতন যে রেল লাইনটি ছিল, সেই রেল যোগাযোগটি ১৯৬৫ সালের পাক ভারত যুদ্ধের সময় বন্ধ হয়ে যায়। দুই দেশের মধ্যে এ পথে রেলযোগাযোগ পুনস্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে দুই দেশের মধ্যে যে সোনালী অধ্যায়ের সূচনা হয়েছে এটি তারই ফলশ্রুতি। আগামী জুন মাসের মধ্যে এই রেলপথ নির্মাণ কাজ শেষে দুই দেশের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে রেল যোগাযোগের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।’
ভারতীয় হাই কমিশনার রীভা গাঙ্গুলী দাস বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে বলেন, ‘বাংলাদেশের অর্জনে আমরাও গর্ববোধ করি।’
তিনি বলেন, ‘আমাদের দুই দেশের সম্পর্কে সোনালী অধ্যায় চলছে। এর মাধ্যমে আমাদের ব্যবসা বাণিজ্যের প্রসারসহ দুই দেশের সম্পর্ক আরও দৃঢ় হবে। দুই দেশের মানুষ আরও উন্নতি করুক, আরও ভালো জীবন যাপন করুক এটা আমরা প্রত্যাশা করি।’
জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী অনুষ্ঠানে জানান, চিলাহাটি রেলস্টেশন থেকে সীমান্ত পর্যন্ত ৬ দশমিক ৭২৪ কিলোমিটার ব্রডগেজ রেলপথ নির্মাণে সরকারের ব্যয় হচ্ছে ৮০ কোটি ১৬ লাখ ৯৪ হাজার টাকা। আগামী বছরের জুন মাসের মধ্যে কাজটি সম্পন্ন হওয়ার কথা রয়েছে। এর পর ভারত বাংলাদেশ ট্রেন চলাচল পুনঃস্থাপন সম্ভব হবে।
রেলওয়ে সূত্র জানায়, ভারতের সঙ্গে চুক্তি অনুযায়ী বাংলাদেশ চিলাহাটি থেকে সীমান্ত পর্যন্ত ৬ দশমিক ৭২৪ কিলোমিটার রেলপথ নির্মাণের জরিপ শেষ করেছে গত আগস্ট মাসে। ২ দশমিক ৩৬ কিলোমিটার লুপ লাইনসহ ৯ দশমিক ৩৬ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হচ্ছে বাংলাদেশ অংশে।
অপর দিকে হলদিবাড়ি সীমান্ত থেকে হলদিবাড়ি রেলস্টেশন পর্যন্ত ৪ দশমিক ৩৪ কিলোমিটার রেলপথ স্থাপনের কাজ ইতিমধ্যে শেষ করেছে ভারতীয় রেলওয়ে কর্তৃপক্ষ। ম্যাক্স ইনফ্রাসস্ট্রাকচার লিমিটেড নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান কাজটি করছে।
পরে মন্ত্রী চিলাহাটি রেলস্টেশনসহ প্রকল্প এলাকা পরিদর্শন করেন।