কংগ্রেসকে ব্রিফ করবেন আফগানিস্তানে নিযুক্ত মার্কিন দূত

249

ওয়াশিংটন, ১৯ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস ডেস্ক) : আফগানিস্তানে নিযুক্ত মার্কিন দূত তালেবানের সাথে শান্তি আলোচনার বিষয়ে কংগ্রেসকে ব্রিফ করবেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আফগান মিলিশিয়াদের সাথে শান্তি আলোচনা আকস্মিকভাবে বন্ধ ঘোষণার ১২ দিন পর রুদ্ধদ্বার কক্ষে বৃহস্পতিবার এই ব্রিফিং অনুষ্ঠিত হচ্ছে।
এদিকে মার্কিন দূত জালমে খালিলজাদকে তালেবানের সাথে শান্তি আলোচনার বিষয়ে ব্রিফ করার বিষয়ে বাধ্য করতে প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র বিষয়ক কমিটি সমন জারি করে। কারণ, শান্তি আলোচনার প্রক্রিয়া সম্পর্কে কমিটি অন্ধকারে রয়েছে বলে অভিযোগ উঠে।
কমিটির চেয়ারম্যান এলিয়ট এঞ্জেল বুধবার এক বিবৃতিতে বলেন, রুদ্ধদ্বার কক্ষে খালিলজাদের কাছ থেকে শোনার বিষয়ে আমরা একটি সমঝোতায় পৌঁছেছি।
সমন প্রত্যাহার করা হয়েছে বলেও তিনি জানান।
খালিলজাদ কাতারের দোহায় তালেবানের সাথে নয়দফা আলোচনায় বসেন। কিন্তু এ সম্পর্কে তিনি খুব কমই প্রকাশ করেছেন। তবে, তিনি জানিয়েছিলেন, তারা শান্তি চুক্তির একেবারে কাছাকাছি রয়েছেন।
আফগানিস্তানে গত ১৮ বছরের সংঘাত বন্ধে ট্রাম্প খুবই আগ্রহী ছিলেন। কিন্তু কাবুলে তালেবানের হামলার কারণে তাদের বিরুদ্ধে অবিশ্বাসের অভিযোগ এনে গত সাত সেপ্টেম্ব্র তালেবানের সাথে শান্তি আলোচনা বাতিল করেন।