রাজধানীর গাবতলীতে পরিচ্ছন্নতাকর্মিদের জন্য আবাসিক ভবন ও স্কুলের ভিত্তিপ্রস্তর স্থাপন

199

ঢাকা, ১৮ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম আজ দুপুরে রাজধানীর গাবতলীতে ৪টি ১৫তলা আবাসিক ভবন এবং ১টি ৪তলা স্কুল ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন।
বাংলাদেশ সরকারের (জিওবি) অর্থায়নে “গাবতলী সিটি পল্লীতে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ক্লিনারদের জন্য বহুতল বিশিষ্ট আবাসিক ভবন নির্মাণ প্রকল্প” এর আওতায় এ নির্মাণকাজ শুরু হলো।
এ উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে আতিকুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে শপথ বাক্য পাঠ করানোর পরপরই পরিচ্ছন্নতাকর্মিদের জন্য একটি সুন্দর বাসস্থান গড়ার নির্দেশ দিয়েছিলেন।
তিনি বলেন, এ প্রকল্পের মাধ্যমে ২০২১ সালের জুন মাসের মধ্যে ৭৮৪ জন পরিচ্ছন্নতাকর্মির জন্য আবাসনের ব্যবস্থা হবে।
ডিএনসিসি মেয়র পরিচ্ছন্নতা কার্যক্রম সুন্দরভাবে সম্পন্ন করে জনগণকে সেবা প্রদানের জন্য পরিচ্ছন্নতাকর্মিদের প্রতি আহবান জানান এবং প্রকল্পের কাজের মান বজায় রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করার জন্য ঠিকাদারদের নির্দেশ দেন।
প্রকল্পটির সর্বমোট ব্যয় ২২১ কোটি ৪৯ লক্ষ টাকা প্রাক্কলন করা হয়েছে। ২০২১ সালের জুন মাসে প্রকল্পের কাজ বাস্তবায়ন শেষ হওয়ার কথা রয়েছে।
এ প্রকল্পের আওতায় ১৫তলা বিশিষ্ট ৪টি আবাসিক ভবন নির্মাণের মাধ্যমে মোট ৭৮৪টি ফ্ল্যাট নির্মাণ করা হবে। প্রতিটি ফ্ল্যাটের আয়তন হবে ৫৬২ বর্গফুট। প্রতিটি ফ্ল্যাটে ২টি বেডরুম, ১টি কিচেন, ১টি টয়লেট, ১টি বাথরুম ও ১টি বারান্দা থাকবে।
আবাসিক ভবনগুলোতে ১৪টি প্যাসেঞ্জার লিফট এবং ৭টি সার্ভিস লিফট থাকবে। প্রতিটি ফ্ল্যাটে আসবাবপত্রে সুসজ্জিত করে দেয়া হবে। এ ছাড়া এ আবাসিক ভবনগুলোর জন্য পৃথক সুয়ারেজ ট্রিটমেন্টের ব্যবস্থা রাখা হবে। ঠিকাদার প্রতিষ্ঠান ‘বঙ্গ বিল্ডার্স’ এবং ‘মার্কস কনস্ট্রাকশন’ নির্মাণকাজটি সম্পন্ন করার দায়িত্ব পায়।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্থানীয় সংসদ সদস্য আসলামুল হক, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল সাইদ আহমেদ, অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও প্রকল্প পরিচালক মো. শরীফ উদ্দিন, ওয়ার্ড কাউন্সিলর মুজিব সারোয়ার মাসুম ও মোবাশ্বের চৌধুরী প্রমূখ উপস্থিত ছিলেন।