বাসস বিদেশ-৪ : ইন্দোনেশিয়ার দাবানলের কারণে মালয়েশিয়ার এক হাজারেরও বেশী স্কুল বন্ধ ঘোষণা

137

বাসস বিদেশ-৪
মালয়েশিয়া-স্কুল-বন্ধ
ইন্দোনেশিয়ার দাবানলের কারণে মালয়েশিয়ার এক হাজারেরও বেশী স্কুল বন্ধ ঘোষণা
কুয়ালালামপুর, ১৮ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস ডেক্স) : ইন্দোনেশিয়ার জঙ্গলের দাবানলে গোটা এলাকায় দূষণ ছড়িয়ে পড়িয়েছে। এ অবস্থায় মালয়েশিয়া দেশব্যাপী এক হাজারেরও বেশী স্কুল বন্ধ ঘোষণা করেছে। এদিকে সিঙ্গাপুরে মোটর কার প্রতিযোগিতা ফর্মুলা ওয়ান শুরুর প্রাক্কালে বায়ুর মান খুবই খারাপ অবস্থায় পৌঁছেছে।
কৃষি আবাদের জন্য জমি তৈরিতে অবৈধভাবে বনে আগুন লাগানোর পর তা নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। সুমাত্রা ও বোর্নিও দ্বীপগুলোতে দাবানল ছড়িয়ে পড়েছে। জাকার্তা আগুন নেভাতে কয়েক হাজার নিরাপত্তা কর্মী মোতায়েন করেছে এবং বিমান থেকে পানি ছিটানো হচ্ছে।
প্রতিবছর ইন্দোনেশিয়ায় দাবানল সৃষ্টি হয়,তবে ২০১৫ সালের পরে এ বছর সবচেয়ে খারাপ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এটি পরিবেশগত গুরুতর সংকট তৈরি করেছে। বিশ্বব্যাপী দাবানলের কারণে বৈশ্বিক উষ্ণায়ন আরো বেড়ে যাওয়ার আশঙ্কা সৃষ্টি হয়েছে।
মালয়েশিয়ার পশ্চিম উপকূলে সরকারের বায়ু দূষণ সুচকে বায়ূ দূষণের মাত্রা বুধবার স্বাস্থ্যের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় পৌঁছেছে। সুমাত্রার পূর্ব থেকে কুয়ালালামপুরের আকাশ ঘন ধোঁয়ায় ঢেকে গেছে।
গোটা দেশে বায়ূ দূষণের কারণে ১,২০০রও বেশী স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।সবচেয়ে বেশী দূষণ হয়েছে কুয়ালালামপুরের বাইরে সিলাংগোর স্টেটে। সেখানে ৫৫৮টি এবং সারাওয়াকে ৩৩৭টি স্কুল বন্ধ করেছে কতৃপক্ষ।
বাসস/এএফপি/অনুবাদ-এমএবি/৩-১৫/জুনা