ডিজিটাল প্রযুক্তি এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বাণিজ্যে অর্থায়ন সহজ করতে পারে : রিপোর্ট

407

ঢাকা, ১৭ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : ব্লক চেইন এবং আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের মত আর্থিক প্রযুক্তিগুলো এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ক্ষদ্র ও মাঝারি উদ্যোগের (এসএমই) জন্য বাণিজ্য অর্থায়নে দক্ষতা ও সহজলভ্যতা বৃদ্ধি করতে পারে।
এশিয়ান উন্নয়ণ ব্যাংক (এডিবি) এবং জাতিসংঘের অর্থনীতিক ও সামাজিক কমিশন (ইসক্যাপ) এর প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়। প্রতিষ্ঠান দুটি আজ ভারতের রাজধানী নয়া দিল্লী থেকে ‘দি এশিয়া-প্যাসিফিক ট্রেড ফ্যসিলিটেশন রিপোর্ট-২০১৯’ শীর্ষক এ প্রতিবেদন প্রকাশ করে বলে এডিবির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
প্রতিবেদনে বিশ্বব্যাপী বাণিজ্যে ব্যাপকভাবে অর্থায়নের চাহিদার কথা তুলে ধরা হয়। যার আনুমানিক আয়তন ১ দশমিক পঞ্চাশ ট্রিলিয়ন বা ৪০ শতাংশ এই অঞ্চলে।
বৃহত্তর সংস্থাগুলোর তুলনায় এসএমই খাতে ট্রেড ফাইনেন্স এপ্লিকেশনগুলো প্রত্যাখানের হার সবচেয়ে বেশি হওয়ায় এই খাত ক্ষতিগ্রস্থ বেশি হয়। বড় প্রতিষ্ঠানের তুলনায় এ খাতের প্রথ্যাখানের পরিমান ৪৫ শতাংশ।
অপর দিকে স্বল্প ঋণ প্রদান কারী ব্যাংকগুলো এবং প্রতিষ্ঠানগুলো ট্রেড ফাইনেন্সের জন্য প্রতিবন্ধকতা হিসেবে প্রতিক্রিয়া দেখায় বলে এতে উল্লেখ করা হয়।
দ্রুত বিকাশমান ডিজিটাল প্রযুক্তিগুলোতে ব্যাপক সম্ভাবনা রয়েছে। নতুন প্রযুক্তিগত উদ্ভাবন উচ্চ ব্যয় ও প্রক্রিয়া ব্যয়ের দীর্ঘস্থায়ী সমস্যা হ্রাস করতে সহায়তা করতে পারে।
এডিবির নলেজ ম্যানেজমেন্ট এবং সাসটেইনেবল ডেভেলপমেন্ট এর ভাইস-প্রেসিডেন্ট বামবাং সুসান্ত এশিয়া-প্যাসিফিক ট্রেড ফেয়ার চলাকালীন সময়ে প্রতিবেদন প্রকাশ করা হলো বলে জানান।