বাসস দেশ-২৫ : বাংলাদেশ-ভারত সম্পর্ক সর্বকালের সেরা অবস্থানে পৌঁছেছে : রাষ্ট্রদূত

439

বাসস দেশ-২৫
বাংলাদেশ-ভারত-সম্পর্ক
বাংলাদেশ-ভারত সম্পর্ক সর্বকালের সেরা অবস্থানে পৌঁছেছে : রাষ্ট্রদূত
ঢাকা, ১৬ সেপ্টেম্বর, ২০১৯ (বাসস) : ভারতে বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মুয়াজ্জেম আলী আজ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গতিশীল নেতৃত্বে বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক সর্বকালের সেরা অবস্থানে পৌঁছেছে।
আজ এখানে প্রাপ্ত এক বার্তায় বলা হয়, গ্যাংটকের সিকিম বিশ্ববিদ্যালয় এক সভায় তিনি ভারত-বাংলাদেশ সম্পর্কের বিষয়ে মূলপ্রবন্ধ উপস্থাপন করার সময় বলেন- ‘এখন ঢাকা-নয়াদিল্লি বিশেষ করে বাণিজ্য ও বিনিয়োগ, সংযোগ এবং জ্বালানির মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলোর দিকে মনোনিবেশ করেছে।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের অসামান্য আর্থ-সামাজিক সাফল্যের কথা তুলে ধরে মুয়াজ্জেম আলী বলেন, বাংলাদেশ এখন বিশ্বের অন্যতম দ্রুত বর্ধমান অর্থনীতির দেশ। গতবছর ৭ দশমিক ৮৬ শতাংশ এবং চলতি অর্থবছরে ৮ দশমিক ১৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের রেকর্ড করেছে।
তিনি বলেন, ‘বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সাফল্যের সঙ্গে শক্তিশালী প্রবৃদ্ধির একটি বিশ্ব অর্থনৈতিক শক্তি হিসেবে ভারতেরও দ্রুত উত্থান হচ্ছে।
রাষ্ট্রদূত দু’দেশের মধ্যে সর্বাত্মক অর্থনৈতিক সহযোগিতার উপর জোর দিয়ে বলেন, উভয় প্রতিবেশীর সাফল্য একে অপরকে তাদের অর্থনৈতিক সম্পর্ক আরও গভীর করার সুযোগ করে দিচ্ছে।
মোয়াজ্জেম আলী বলেন, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগামী ৩ থেকে ৭ অক্টোবর নয়াদিল্লি সফরে যাওয়ার কথা রয়েছে। আমরা আশা করি, তাঁর এই সফরটি আমাদের পারষ্পারিক সম্পর্ককে আরও জোরদার করতে সহযোগিতা করবে।
বাংলাদেশের হাই কমিশনার তার এই সফরকালে মুখ্যমন্ত্রী, গভর্নর এবং সিকিমের মুখ্য সচিবের সঙ্গেও সাক্ষাত করেন।
বাসস/সবি/কেইউ/অনুবাদ-কেজিএ/২১৩৫/কেএমকে